Saturday 28th of January 2023
Home / আঞ্চলিক কৃষি / তেল ফসলের আবাদ বৃদ্ধিতে ডিএই এর ভূমিকা গুরুত্বপূর্ণ – সাবেক কৃষি সচিব

তেল ফসলের আবাদ বৃদ্ধিতে ডিএই এর ভূমিকা গুরুত্বপূর্ণ – সাবেক কৃষি সচিব

Published at জানুয়ারি ২০, ২০২৩

আবু জাফর ইলিয়াস (ঝালকাঠি) : কৃষি মন্ত্রণালয়ের সাবেক সচিব ও বর্তমানে কৃষি ব্যাংক পরিচালনা পরিষদের চেয়ারম্যান মো. নাসিরুজ্জামান বলেছেন,দেশে তেলজাতীয় ফসলের আবাদ বৃদ্ধি ও সম্প্রসারণে অগ্রানী ভূমিকা পালন করছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। উপপরিচালকের কার্যালয়,কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ঝালকাঠিতে তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি শীর্ষক প্রকল্পের আওতায় তিনদিন ব্যাপী উপসহকারী কৃষি কর্মকর্তাদের প্রশিক্ষণের সমাপনী দিনে তিনি এ কথা বলেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন ডিএই ঝালকাঠির উপপরিচালক কৃষিবিদ মো. মনিরুল ইসলাম, এডিডি(পিপি) রিফাত শিকদার, এডিডি(শস্য) ইসরাত জাহান মিলি, এডিডি(উদ্যান) মো. রিয়াজউল্লাহ বাহাদুর প্রমুখ।

প্রধান অতিথী তার বক্তব্যে আরো বলেন ভোজ্য তেলের আমদানি নির্ভরতা কমাতে তেল জাতীয় ফসল যেমন সরিষা,সূর্যমুখীর  আবাদ সম্প্রসারণের জন্য সরকার নানাবিধ কর্মসূচী গ্রহণ করেছে।তারই ধারাবাহিকতায় বর্তমানে তেল ফসলের আবাদ বেড়েছে।

তিনদিন ব্যাপী প্রশিক্ষণে তেলজাতীয় ফসলের আবাদের গুরুত্ব,আবাদের আধুনিক কলা কৌশল,পোকা-মাকড় দমন প্রভৃতি বিষয়ে আলোচনা করা হয়। অত্র প্রশিক্ষণের ঝালকাঠির বিভিন্ন উপজেলার ত্রিশ(৩০) জন উপসহকারী কৃষি কর্মকর্তা অংশগ্রহণ করেন।

This post has already been read 183 times!