Friday 19th of August 2022
Home / আঞ্চলিক কৃষি / যশোরে উচ্চফলনশীল বিজেআরআই তোষা পাট-৮ (রবি-১) এর মাঠ দিবস

যশোরে উচ্চফলনশীল বিজেআরআই তোষা পাট-৮ (রবি-১) এর মাঠ দিবস

Published at জুলাই ৩, ২০২২

যশোর সংবাদদাতা: যশোরের মণিরামপুরে বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের (বিজেআরআই) উপকেন্দ্র, মণিরামপুর, যশোর এর আয়োজনে রবিবার (৩ জলাই) উচ্চফলনশীল বিজেআরআই তোষা পাট-৮ (রবি-১) এর আঁশ উৎপাদন প্রযুক্তি জনপ্রিয়করণ ও সম্প্রসারণ শীর্ষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। রাজস্ব বাজেটের আওতায় আয়োজিত এ মাঠ দিবসে ৭০ (সত্তর) জন কৃষক অংশ নেন।

বিজেআরআই এর পরিচালক (কৃষি) ড. নার্গীস আক্তার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মাঠ দিবস অনুষ্ঠানের উদ্বোধন করেন। তিনি উপস্থিত সকল কৃষকের মাঝে এই নতুন জাতের পাটের গুরুত্ব তুলে ধরেন এবং সকলকে এই পাট চাষাবাদের পরামর্শ প্রদান করেন।

বিজেআরআই জুট ফার্মিং সিস্টেমস এর মুখ্য  বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. নাছির উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ মাঠ দিবসে বিশেষ অতিথি ছিলেন মো. আবুল হাসান, উপজেলা কৃষি অফিসার, উপজেলা কৃষি অফিস, মণিরামপুর, যশোর। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিজেআরআই এর উপকেন্দ্র, মণিরামপুর, যশোর এর উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা সৈয়দ নজরুল ইসলাম।

তিনি সকল কৃষকদের সব ধরনের শস্য বিন্যাসে এ নতুন জাতের পাট অন্তর্ভুক্ত করা যাবে এবং পরবর্তী ফসলের ফলনের কোন ক্ষতি না করে এ নতুন জাতের পাটটি কাঙ্ক্ষিত ফলন দিতে সক্ষম বলে মত প্রকাশ করেন।

তিনি আরো বলেন, যদি নতুন জাতের বিজেআরআই তোষা পাট-৮ (রবি-১) কে ১২০ দিন বা তার বেশি জীবনকাল দেওয়া হলে এটির ফলন ভারতীয় জাতের জ়েআরও-৫২৪ এর চেয়েও অধিক ফলন দিতে সক্ষম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিজেআরআই এর উপকেন্দ্র, মণিরামপুর, যশোর এর বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ আনিছুর রহমান।

This post has already been read 267 times!