Friday 20th of May 2022
Home / অন্যান্য / শেকৃবিতে সাড়ে ৭৫ কোটি টাকার বাজেট : গবেষণায় বরাদ্দ ৫০ লাখ!

শেকৃবিতে সাড়ে ৭৫ কোটি টাকার বাজেট : গবেষণায় বরাদ্দ ৫০ লাখ!

Published at জুলাই ১৪, ২০১৭

শেকৃবি সংবাদদাতা :  শেকৃবি’তে ৭৫ কোটি ৪২ লাখ টাকার বাজেট পাশ শিক্ষা, গবেষণা এবং ভৌত অবকাঠামো উন্নয়নের পরিকল্পনা ও যথাযথ বাস্তবায়নকে বিবেচনায় নিয়ে ঘোষিত হয়েছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ অর্থবছরের ৭৫ কোটি ৪২ লাখ টাকার বাজেট। আজ শুক্রবার সকাল ১০ টায় উপাচার্যে সম্মেলন কেন্দ্রে সিন্ডিকেটের ৮২ তম সভায় এ বাজেট অনুমোদিত হয়। এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ে উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ । একই সভায় ২০১৬-১৭ অর্থবছরের সংশোধিত বাজেটও অনুমোদিত হয়। বাজেট উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. আনোয়ারুল হক বেগ।

এবারের বাজেটে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (বিমক) সরকারী অনুদান হিসাবে ৬৮ কোটি ৪২ লাখ টাকা বরাদ্দ দিয়েছে। বাকি ৭ কোটি টাকা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব সূত্র থেকে আয় ধার্য করা হয়েছে। উক্ত বাজেটের বেতন ভাতাদি খাতে ৫৫ কোটি ৩৫ লাখ টাকা, পেনশন খাতে ৪ কোটি টাকা, সাধারণ আনুষাঙ্গিক খাতে ৭ কোটি ১৭ লক্ষ টাকা, শিক্ষা আনুুষাঙ্গিক খাতে ৫ কোটি ৮০ লক্ষ টাকা, গবেষণা প্রকল্প ব্যয় ৫০ লক্ষ টাকা, মেরামত সংরক্ষণ ও পূর্ণবাসন খাতে ১ কোটি টাকা ও সম্পদ সংগ্রহ বা ক্রয় খাতে ২ কোটি ১০ লক্ষ টাকা নির্ধারণ করা হয়েছে।

উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ প্রস্তাবিত বাজেটের উপর বক্তব্যে বলেন, বাজেটে সরকারের নিয়মনীতি সমুন্নত রেখে এবং সীমিত সম্পদের সদ্ব্যবহার করে একাডেমিক উন্নয়নে শিক্ষা, আনুষঙ্গিক ও ছাত্র সহায়ক তহবিলের বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে। এছাড়া অপচয় রোধ এবং আর্থিক স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

This post has already been read 2307 times!