Sunday 22nd of May 2022
Home / অন্যান্য / ধান ও গমের ব্লাস্ট প্রতিরোধে নতুন জাত উদ্ভাবন করা জরুরি

ধান ও গমের ব্লাস্ট প্রতিরোধে নতুন জাত উদ্ভাবন করা জরুরি

Published at জুলাই ১৪, ২০১৭

bsmru1নিজস্ব প্রতিবেদক : বৃহস্পতিবার (১৩ এপ্রিল) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে বায়োটেকনোলজি বিভাগের আয়োজনে ধান ও গমের ব্লাস্ট প্রতিরোধী জাত উদ্ভাবন শীর্ষক এক সেমিনার বিশ্ববিদ্যালয়ের পুরাতন অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। আন্তর্জাতিক ধান গবেষণা প্রতিষ্ঠানের উর্দ্ধতন বিজ্ঞানী ড. বো জো সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বশেমুরকৃবির উপাচার্য প্রফেসর ড. মো. গিয়াসউদ্দিন মিয়া এবং সভাপতিত্ব করেন বায়োটেকনোলজি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মো. তোফাজ্জল ইসলাম।

সেমিনারে ধান ও গমের ব্লাস্ট রোগ প্রতিরোধে বায়োটেকনোলজি ও আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নতুন জাত উদ্ভাবনের কলাকৌশল সম্পর্কে আলোকপাত করা হয়। আন্তর্জাতিক সহযোগিতা এবং গবেষণার মাধ্যমে সমন্বিত আধুনিক বায়োটেকনোলজিক্যাল প্রযুক্তির মাধ্যমে দ্রুত নতুন জাত উদ্ভাবন করা সম্ভাব বলে বিজ্ঞানীরা মতামত প্রদান করেন।

সেমিনারে উপস্থিত ছিলেন বশেমুরকৃবির সাবেক ভিসি প্রফেসর ড. মো. আব্দুল মান্নান আকন্দ, মুহাম্মদ শাহীন ভূঁইয়া, উর্দ্ধতন কর্মকর্তা, ইরি, প্রফেসর ড. গোলাম রসুল, প্রফেসর ড. এ আর এম সোলাইমান প্রমুখ ছাড়াও বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ এবং গ্র্যাজুয়েট পর্যায়ের শিক্ষার্থীবৃন্দ।

This post has already been read 2469 times!