Saturday 24th of September 2022
Home / অন্যান্য / চট্টগ্রামে ক্যাব যুব গ্রুপের উদ্যোগে “ভোক্তা অধিকার আইন’০৯ ও করনীয়” শীর্ষক কর্মশালা

চট্টগ্রামে ক্যাব যুব গ্রুপের উদ্যোগে “ভোক্তা অধিকার আইন’০৯ ও করনীয়” শীর্ষক কর্মশালা

Published at আগস্ট ১৯, ২০২২

চট্টগ্রাম সংবাদদাতা: দেশের ভোক্তাদের জন্য সহজে ভোগান্তি ও প্রতারনা প্রতিরোধে সরকার যুগান্তকারী উদ্যোগ গ্রহণ করে ভোক্তা সংরক্ষণ আইন ২০০৯ প্রণয়ন এবং এই আইন বাস্তবায়নে জাতীয় ভোক্তা সংরক্ষন অধিদপ্তর প্রতিষ্ঠা করলেও জনগণের মাঝে এই আইন সম্পর্কে সচেতনতার অভাবে এবং আইন বাস্তবায়নে সরকারি দপ্তরগুলোর শীতলতার কারণে আইনের প্রতি জনগনের আগ্রহ না থাকায় মানুষ এই আইনের সুফল গ্রহনে সেভাবে সাড়া কম। কিন্তু ভোক্তা সংরক্ষণ আইন ২০০৯ এমন একটি যুগান্তকারী আইন যেখানে যে কেউ ফোন (হটলাইন ১৬১২১, ৩৩৩, ৯৯৯) কল করে অভিযোগ জানাতে পারেন। আবার ফেসবুকে, ম্যাসেঞ্জারে, ওয়াটসঅ্যাপে অথবা ইন্টারনেটে অথবা স্থানীয় ক্যাব অফিসের মাধ্যমেও অভিযোগ জানাতে বা প্রতিকার চাইতে পারেন। আর এ জন্য ভোক্তাদেরকে সচেতন হওয়া, প্রতারিত হলে বিষয়টি চাপিয়ে না গিয়ে জানানোর জন্য উদ্যোগেী হলেই সম্ভব।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) নগরীর ক্যাব চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ে ক্যাব যুব গ্রুপ চট্টগ্রাম মহানগরের উদ্যোগে “ভোক্তা অধিকার আইন’০৯ ও করনীয়” শীর্ষক কর্মশালায় বিভিন্ন বক্তাগন উপরোক্ত মন্তব্য করেন।

ক্যাব যুব গ্রুপ চট্টগ্রাম মহনগরের সভাপতি আবু হানিফ নোমানের সভাপতিত্বে কর্মশালায় মুখ্য আলোচক  ছিলেন ক্যাব কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি এস এম নাজের হোসাইন, অতিথি ছিলেন ক্যাব চট্টগ্রাম দক্ষিণ জেলার সভাপতি আলহাজ¦ আব্দুল মান্নান। ক্যাব যুব গ্রুপের সাধারন সম্পাদক অংসাহ্লা মার্মার সঞ্চালনায় আলোচনায় অংশনেন যুব গ্রুপ চট্টগ্রাম মহানগরের সিনিয়র সহ-সভাপতি নিলয় বর্মন, সহ-সভাপতি মো. শাকিলুর রহমান, যুগ্ন সম্পাদক আমজাদুল হক আয়েজ, আইন সহায়তা সম্পাদক মিনা আক্তার, প্রচার সম্পাদক এমদাদুল ইসলাম, অর্থ সম্পাদক সাজু দাশ, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ সুজন, সহ-সাংগঠনিক সম্পাদক মো. মেশকাত, সহ-প্রচার সম্পাদক রাসেল উদ্দীন, দপ্তর সম্পাদক  প্রনব কুমার দাশ, স্বাস্থ্য ও পরিবেশ সম্পাদক মোবাশে^র হোসেন জামি, সহ-স্বাস্থ্য ও পরিবেশ সম্পাদক শাহরিয়ার নুর শিশির, সহ-অর্থ সম্পাদক ইব্রাহিম ফারুক, তথ্য ও যোগাযোগ বিষয়ক সম্পাদক মোহাম্মদ আবুল কাসেম, সহ-তথ্য ও যোগাযোগ বিষয়ক সম্পাদক অসীম কুমার সরকার, গবেষনা ও উন্নয়ন বিষয়ক সম্পাদক তাহমিদুল হাসান, সহ-গবেষনা ও উন্নয়ন বিষয়ক সম্পাদক আবু সাঈদ মো. নোমান প্রমুখ।

কর্মশালায় ক্যাব সম্পর্কিত ও ভোক্তা অধিকার আইন সম্পর্কে ক্যাব যুব গ্রুপের যুবাদের নানান জিজ্ঞাসা ও প্রশ্নের উত্তর প্রদান করা হয়। ক্যাব যুব গ্রুপের আগামির দিনের কার্যক্রম ও নানান পরিকল্পনা বিষয়ে নির্দেশনা প্রদান করা হয়। বক্তারা অভিমত প্রকাশ করেন, সমাজ পরিবর্তনে যুবাদের সার্বিক অংশগ্রহণে ভোক্তার অধিকার নিশ্চিতকরণের ক্ষেত্রে সচেতনতার সৃষ্টির মধ্য দিয়ে দেশ ও জাতির স্বার্থে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। যুবাদের আগ্রহ ও ইতিবাচক মনমানসিকতাকে সাধুবাদ জানান। একই সাথে আশা প্রকাশ করেন, ক্যাব যুব গ্রুপ তাদের কার্যক্রমের মধ্য দিয়ে আগামী দিনে ভোক্তা বান্ধব চট্টগ্রাম নগরী প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ন ভূমিকা পালন করবে।

This post has already been read 246 times!