Saturday 18th of May 2024
Home / সংগঠন ও কর্পোরেট সংবাদ / সংগঠন ও কর্পোরেট / অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা ও এসডিজি বাস্তবায়ন শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা ও এসডিজি বাস্তবায়ন শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

Published at এপ্রিল ২৫, ২০২২

সামছুল আলম : ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়ার লক্ষ্যে অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা ও এসডিজি বিষয়ে সুস্পষ্ট ধারণা প্রদান করতে ‘অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা ও এসডিজি বাস্তবায়ন শীর্ষক’ ২ দিন ব্যাপী প্রশিক্ষণ-কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রাজধানীর শেরেবাংলা নগরে অবস্থিত বাংলাদেশ পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগ (জিইডি) কর্তৃক ২১ ও ২৪ এপ্রিল এ কর্মশালার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সাধারণ অর্থনীতি বিভাগের সচিব ড. মো. কাউছার আহাম্মদ এর সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, খান মো. নুরূল আমিন এন.ডি.সি, অতিরিক্ত সচিব, সাধারণ অর্থনীতি বিভাগ। তিনি বলেন, ২০৩০ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত রাষ্ট্রে উত্তরণের লক্ষ্যে এসডিজি ও পঞ্চবার্ষিক পরিকল্পনা যথাযথভাবে বাস্তবায়ন করতে হবে। এ জন্য প্রয়োজন সরকারের সকল দপ্তর-সংস্থার কর্মকর্তাদের এসডিজি ও পঞ্চবার্ষিক পরিকল্পনা সম্পর্কে সুস্পষ্ট জ্ঞান ও এর প্রয়োগ। তাছাড়া ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনা লক্ষ্য, টার্গেট, প্রয়োগ, কৌশল ও চ্যালেঞ্জ নিয়ে প্রশিক্ষণ প্রদান করেন মো. মাহবুবুল হক পাটোয়ারী, অতিরিক্ত সচিব, সাধারণ অর্থনীতি বিভাগ। এছাড়াও অনুষ্ঠান পরিচালনা ও প্রশিক্ষণের দায়িত্বে ছিলেন, মো.ফাহিম আফসান চৌধুরী ও সিমুল সেন, সিনিয়র এসিস্টেন্ট চীফ, সাধারণ অর্থনীতি বিভাগ, বাংলাদেশ পরিকল্পনা কমিশন।

দুই দিন ব্যাপী কর্মশালায় অংশগ্রহণ করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ও কৃষি মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তর-সংস্থার কর্মকর্তাবৃন্দ। প্রশিক্ষণের সমাপনী দিনে প্রশিক্ষণার্থীদের মাঝে সার্টিফিকেট প্রদান করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন  সাধারণ অর্থনীতি বিভাগের সচিব ড. মো. কাউছার আহাম্মদ।

This post has already been read 1438 times!