Friday 26th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / বরিশালের বাবুগঞ্জে মৃত্তিকা নমুনা সংগ্রহ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

বরিশালের বাবুগঞ্জে মৃত্তিকা নমুনা সংগ্রহ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

Published at ফেব্রুয়ারি ১০, ২০২২

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালের বাবুগঞ্জে মৃত্তিকা নমুনা সংগ্রহ, সুষম সার ব্যবহার ও ভেজাল সার সনাক্তকরণ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) উপজেলার চাঁদপাশা ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়ে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের (এসআরডিআই) উদ্যোগে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন আয়োজক প্রতিষ্ঠানের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. ছাব্বির হোসেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা কৃষি অফিসার মো. নাসির উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন এসআরডিআই’র প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা একেএম আমিনুল ইসলাম আকন এবং ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা কাজী মো. আমিনুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক, কৃষক মো. সেলিম রেজা প্রমুখ।

প্রধান অতিথি বলেন, ফসলের অধিক ফলন পেতে মাটির স্বাস্থ্য ভালো রাখা দরকার। এ জন্য জমিতে সুষম মাত্রায় সার প্রয়োগ করতে হয়। সে কারণে মাটি পরীক্ষা জরুরি। পাশাপাশি প্রয়োজন সারের বিশুদ্ধতা সম্পর্কে জানা। এসব বিষয়ে নিজে সচেতন হতে হবে। অপরকেও করতে হবে উৎসাহিত।

প্রশিক্ষণের অংশ হিসেবে প্রশিক্ষণার্থীদের মাঠে নিয়ে মাটির নমুনা সংগ্রহের কৌশল হাতে-কলমে শেখানো হয়। মৃত্তিকা গবেষণাগার ও গবেষণা সুবিধা জোড়দারকরণ প্রকল্পের আওতাধীন ৪৫ জন কিষাণ-কিষাণী প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

এদিকে, চাঁদপাশা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একই বিষয়ের ওপর অনুরূপ এক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এসআরডিআই’র বিভাগীয় গবেষণাগারের রাজস্ব বাজেটের আওতায় এই প্রশিক্ষণ আয়োজন করা হয়। এতে ৫০ জন কৃষক উপাস্থিত ছিলেন।

This post has already been read 3400 times!