Tuesday 16th of April 2024
Home / ফসল / ইঁদুর নিধ‌নে পুরস্কার পে‌লেন নল‌ছি‌টির জ‌লিল হাং

ইঁদুর নিধ‌নে পুরস্কার পে‌লেন নল‌ছি‌টির জ‌লিল হাং

Published at অক্টোবর ১৮, ২০১৮

বরিশাল সংবাদাতা: আমদের প্রিয় বাংলাদেশ ১৯৭১ সালে প্রায় সাত কোটি জনসংখ্যা নিয়ে খাদ্য ঘাটতির দেশ হিসেবে পরিচিত হলেও বর্তমানে ১৬ কোটির অধিক জনসংখ্যার দেশ হিসেবে বিশ্ব দরবারে খাদ্যে স্বয়ংসম্পুর্ণএকটি দেশ।

দেশের সামগ্রিক অর্থনীতিতে কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র্য দূরীকরণ, মানবসম্পদ উন্নয়ন এবং খাদ্য নিরাপত্তায় কৃষি খাতের ভূমিকা অনস্বীকার্য। কিন্তু প্রতি বছর ফসলের বালাই ও ইঁদুরের আক্রমণে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে। ইঁদুর একটি চতুর ও নীরব ধ্বংসকারী স্তন্যপায়ী ছোট প্রাণী হলেও ক্ষতির ব্যাপকতা অনেক। ইঁদুরের বিচরণ ক্ষেত্র ফসলের ক্ষেত থেকে শুরু করে বাড়ির শোয়ার ঘর পর্যন্ত সর্বত্র। আর তাই এদের ক্ষতির দিকটি অনেক বিস্তৃত। এরা মাঠের ফসল, গুদামজাত শস্য, ফল, শাকসবজি, সংরক্ষিত বীজ, কাপড়-চোপড়, কাগজ, লেপ-তোষক এসব কাটাকুটি করে আমাদের প্রচুর ক্ষতি সাধন করে। এরা মানুষ ও পশুপাখির মধ্যে প্লে­গ, জন্ডিস, টাইফয়েড, চর্মরোগ, আমাশয়, জ্বর, কৃমিসহ প্রায় ৬০ প্রকার রোগ জীবাণুর বাহক ও বিস্তারকারী।

ইঁদুরের ক্ষতির ব্যাপকতা রোধ ও জনসচেতনতা সৃষ্টির জন্য প্রতিবছর পালিত হচ্ছে ইঁদুর নিধন অভিযান। একমাসব্যাপী ইঁদুর নিধন অভিযান সারা দেশে একযোগে পরিচালনা করা হয় ও বিভিন্ন পর্যায়ে সর্বোচ্চ সংখ্যক ইঁদুর নিধনকারীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়। জাতীয় ইঁদুর নিধন অভিযান ২০১৭ সর্বোচ্চ ইঁদুর নিধনে বরিশাল আঞ্চলিক পর্যায়ে ৪র্থ পুরস্কার পেয়েছেন নলছিটির কৃষক মো. জলিল হাং।

কৃতজ্ঞতা জানাতে ও সৌজন্য সাক্ষাৎ করতে আসেন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সাইদুর রহমান এর সাথে। এসময় উপস্থিত ছিলেন, কৃষি সম্প্রসারণ অফিসার আবু জাফর ইলিয়াস ও আলী আহম্মদ। উপ-সহকারী কৃষি কর্মকর্তা ইউনুস হাওলাদার ও জাহাঙ্গীর হোসেন।

This post has already been read 1762 times!