Tuesday 18th of June 2024
Home / ফসল / ব্রিতে “আধুনিক ধান উৎপাদন প্রযুক্তি” বিষয়ক প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠান

ব্রিতে “আধুনিক ধান উৎপাদন প্রযুক্তি” বিষয়ক প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠান

Published at নভেম্বর ১৮, ২০২২

মো: রাশেল রানা (গাজীপুর): বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটে (ব্রি) “আধুনিক ধান উৎপাদন প্রযুক্তি” বিষয়ে দুইমাসব্যাপী প্রশিক্ষণ কোর্সের  সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠান হয়েছে শুক্রবার (১৮ নভেম্বর ২০২২)। অনুষ্ঠানে ব্রির মহাপরিচালক ড. মো: শাহজাহান কবীর প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ বিতরণ করেন। গাজীপুরে ব্রি সদর দপ্তরের প্রশিক্ষণ ভবনে প্রশিক্ষণ বিভাগ আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রশিক্ষণ বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (চ.দা.) ও প্রধান ড. মো: শাহাদাত হোসেন। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ব্রির পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো: আবু বকর ছিদ্দিক। অনুষ্ঠানে ব্রির বিভাগীয় প্রধানগণ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে ব্রির মহাপরিচালক ড. মো: শাহজাহান কবীর বলেন, বিজ্ঞানের উৎকর্ষ সাধনের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকবেলা করতে হবে, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে প্রশিক্ষণের কোনো বিকল্প নেই।  তিনি বলেন, এই প্রশিক্ষণের মাধ্যমে আধুনিক ধান উৎপাদন প্রযুক্তি সম্পর্কে নতুন অনেক জ্ঞান অর্জন করার সুযোগ পেয়েছেন। বর্তমানে আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি। এই অর্জন ধরে রাখা আমাদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। প্রশিক্ষণের মাধ্যমে অর্জিত জ্ঞান দিয়ে আমরা এই চ্যালেঞ্জ মোকাবেলা করে আরও সামনে এগিয়ে যেতে চাই। অনুষ্ঠানে ব্রির মহাপরিচালক দেশ ও জাতির কল্যাণে সকলকে আন্তরিকভাবে কাজ করার আহবান জানান।

সনদ বিতরণী অনুষ্ঠানে তিনজন প্রশিক্ষনার্থীকে ডিজি এ্যাওয়ার্ড প্রদান করা হয়। ২০ সেপ্টেম্বর ২০২২ থেকে শুরু হওয়া এ প্রশিক্ষণে অংশ নিয়েছেন ব্রির নতুন নিয়োগপ্রাপ্ত বিজ্ঞানীসহ মোট ২৪ জন বিজ্ঞানী।

This post has already been read 1244 times!