Monday 29th of April 2024
Home / ফসল / বারি’তে গ্রীষ্মকালীন টমেটো উৎপাদনের আধুনিক কলাকৌশল বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

বারি’তে গ্রীষ্মকালীন টমেটো উৎপাদনের আধুনিক কলাকৌশল বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

Published at জুন ২০, ২০২২

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর সরেজমিন গবেষণা বিভাগ আয়োজিত গ্রীষ্মকালীন হাইব্রিড টমেটো উৎপাদনের আধুনিক কলাকৌশল শীর্ষক প্রশিক্ষণ-২০২২ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছেন বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার।

বারি সংবাদদাতা: বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর সরেজমিন গবেষণা বিভাগের আয়োজনে সোমবার (২০ জুন) ঊর্ধ্বতন বৈজ্ঞানিক সহকারী (এসএসএ), বৈজ্ঞানিক সহকারী (এসএ) এবং উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের (এসএএও) জন্য আয়োজিত গ্রীষ্মকালীন হাইব্রিড টমেটো উৎপাদনের আধুনিক কলাকৌশল শীর্ষক প্রশিক্ষণ-২০২২ বারি’র উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়েছে। ‘বাংলাদেশে গ্রীষ্মকালীন টমেটোর অভিযো

জন পরীক্ষা, উৎপাদন প্রযুক্তি উদ্ভাবন ও কমিউনিটি বেসড পাইলট প্রোডাকশন প্রোগ্রাম, কৃষি মন্ত্রণালয়’ শীর্ষক প্রকল্পের অর্থায়নে আয়োজিত দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মসূচীতে ৫০ জন এসএসএ, এসএ এবং ও এসএএও অংশগ্রহণ করেন।


বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর সরেজমিন গবেষণা বিভাগ আয়োজিত ‘গ্রীষ্মকালীন হাইব্রিড টমেটো উৎপাদনের আধুনিক কলাকৌশল শীর্ষক প্রশিক্ষণ-২০২২’ -এ অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীদের মাঝে বারি উদ্ভাবিত উচ্চফলনশীল গ্রীষ্মকালীন হাইব্রিড টমেটো ৪, ৮ ও ১১ জাতের বীজ বিতরণ করছেন বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার।

বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন। বারি’র সরেজমিন গবেষণা বিভাগ, গাজীপুর এর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান  ড. মো. মাজহারুল আনোয়ার এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিচালক (সেবা ও সরবরাহ) ড. মো. কামরুল হাসান, পরিচালক (গবেষণা) ড. মো. তারিকুল ইসলাম, পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. ফেরদৌসী ইসলাম। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন সরেজমিন গবেষণা বিভাগ, গাজীপুরের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্পের কর্মসূচী পরিচালক ড. মো. ফারুক হোসেন এবং অনুষ্ঠানটি সঞ্চালনা করেন একই বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. আখতার হোসেন।

প্রশিক্ষণে গ্রীষ্মকালীন হাইব্রিড টমেটো উৎপাদনের আধুনিক কলাকৌশল বিষয়ে সম্যক ধারণা প্রদান করা হয় এবং প্রশিক্ষণার্থীদের মাঝে বারি উদ্ভাবিত উচ্চফলনশীল গ্রীষ্মকালীন হাইব্রিড টমেটো ৪, ৮ ও ১১ জাতের বীজ বিতরণ করা হয়।

This post has already been read 2070 times!