সোমবার , জুলাই ২২ ২০২৪

BCVS এর আয়োজনে ঢাকায় MCVS Graduation Ceremony অনুষ্ঠিত

আবদুর রহমান (রাফি): Bangladesh College of Veterinary Surgeons (BCVS) এর আয়োজনে এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থা-FAO এর সহযোগিতায় অনুষ্ঠিত হলো Member of the College of Veterinary Surgeons (MCVS) এর প্রথম ব্যাচের আনুষ্ঠানিক “MCVS Graduation Ceremony”। গত শনিবার (১৮ জুন) রাজধানীর গুলশানের হোটেল আমারি ঢাকায় সকাল ১১ টায় অনুষ্ঠানটি শুরু হয়। BCVS  এর সভাপতি  প্রফেসর ড. মো. আখতার হোসেন এর সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ড. মনজুর মোহাম্মদ শাহজাদা। FAO এর  National Technical Advisor  প্রফেসর ড. মো. মাহমুদুল হাসান শিকদার এর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য ও MCVS  এর খুটিনাটি নিয়ে বিস্তারিত উপস্থাপন করেন MCVS Exam Admin প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম।

প্রধান অতিথি মেম্বার অব দ্য কলেজ অব ভেটেরিনারি সার্জনস বা এমসিভিএস ডিগ্রি অর্জনকারী ১০ জনকে সার্টিফিকেট তুলে দেন। উল্লেখ্য, এবারই প্রথমবারের মতো আয়োজন করা হয় এমসিভিএস পরীক্ষার। এতে পাসের হার ছিলো ৩৩.৩৩%। আন্তর্জাতিক টেস্টিং সার্ভিস প্রতিষ্ঠান প্রোমেট্রিকের মাধ্যমে ১০০ নম্বরের একটি পরীক্ষা অনুষ্ঠিত হয়। যাতে পাস নম্বর নির্ধারণ করা হয় ৬৫%। সফলভাবে উত্তীর্ণদের মধ্যে সবচেয়ে বয়োজ্যেষ্ঠ হলেন অবসরপ্রাপ্ত ভেটেরিনারি কর্মকর্তা ডা. মো. শামসুর রহমান এবং সর্বকনিষ্ঠ হিসেবে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ডেইরি সায়েন্স বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী ডা. আবদুর রহমান (রাফি)। বাকি ৮ জন হলেন- রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. গোলবার হোসেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মো. নুরুজ্জামান, মিল্কভিটার ডেপুটি ম্যানেজার ডা. সামরেন্দ্র নারায়ন, টেকনাফ উপজেলার ভেটেরিনারি সার্জন ডা. মো. মহিবুল্লাহ, চট্রগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) সহকারী অধ্যাপক ডা. ইফতেখার আহমেদ রানা, সিভাসুর কোভিড-১৯ ল্যাবের মলিকুলার মাইক্রোবায়োলজিষ্ট ডা. মো. সিরাজুল ইসলাম ও ডা. তানভীর আহমেদ নিজামী, এনিম্যাড কেয়ারের কনসালটেন্ট ডা. সাজিত হাসান জয়।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিসিভিএস এর এক্সিকিউটিভ কাউন্সিলের সম্মানিত সদস্যবৃন্দ ও আমন্ত্রিত অতিথিরা। বিসিভিএস এর এক্সিকিউটিভ কাউন্সিলের সদস্য  অধ্যাপক ড. মো. গোলাম শাহী আলম, অধ্যাপক ড. নীতিশ চন্দ্র দেবনাথ, অধ্যাপক ড. নাজিম আহমেদ, অধ্যাপক ড. এটিএম মাহবুব-ই-ইলাহী, বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিলের সভাপতি ড. মো. মনজুর কাদির, ডীন কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক ড. মো. আলমগীর হোসেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ডীন অধ্যাপক ড. মো. মকবুল হোসেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের ডীন অধ্যাপক ড. মো. জালাল উদ্দিন সরদার, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এএসভিএম অনুষদের ডীন ড. লাম ইয়া আসাদ, দ্য ভেট এক্সিকিউটিভের সভাপতি ডা: বিশ্বজিৎ রায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

অতিথিরা এমসিভিএস ডিগ্রি অর্জনকারী ১০জন কে অভিনন্দন জানান এবং নতুন এ যাত্রাকে বাংলাদেশের ভেটেরিনারি শিক্ষার জন্য একটি মাইলফলক বলে উল্লেখ করেন৷ বক্তারা বলেন, “ভেটেরিনারি শিক্ষায় এগিয়ে যেতে হলে এবং প্রাণিসম্পদের উৎপাদন বাড়াতে হলে আমাদের স্পেশালাইজেশনের দিকে যেতে হবে যেটি বাংলাদেশ কলেজ অব ভেটেরিনারি সার্জনস বা বিসিভিএস এর হাত ধরে শুরু হলো। বিসিভিএস ডেইরি, পোল্ট্রি, পেট এনিম্যাল বিষয়ে বিশেষজ্ঞ তৈরির লক্ষ্যে হিউম্যান ডাক্তারদের এফসিপিএস ডিগ্রির মতো স্পেশালাইজইড ডিগ্রির ব্যবস্থা করবে ভবিষ্যতে”।

অনুষ্ঠানে দ্বিতীয় পর্যায়ের এমসিভিএস পরীক্ষার রেজিষ্ট্রেশনের শুভ উদ্বোধন করেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মনজুর মোহাম্মদ শাহজাদা। প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তাদের এই পরীক্ষায় অংশ নেওয়ার জন্য তিনি উৎসাহ প্রদান করেন। অনুষ্ঠানে উপস্থিত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের ডীনবৃন্দ নিজ নিজ প্রতিষ্ঠানের গ্রাজুয়েটদের এ পরীক্ষায় অংশ নেওয়ার জন্য আহবান জানান। উল্লেখ্য, বাংলাদেশের যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে ভেটেরিনারি শিক্ষায় ডিগ্রিপ্রাপ্ত (ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন বা ডিভিএম এবং বি. এস. সি. ভেট. সাইন্স এন্ড এ. এইচ) এবং বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল থেকে রেজিষ্ট্রেশনপ্রাপ্ত যেকোনো ভেটেরিনারিয়ান এ পরীক্ষায় অংশ নিতে পারবে।

দ্বিতীয় পর্যায়ের পরীক্ষার রেজিস্ট্রেশন ও পরীক্ষা শুরু হয়েছে। যে কোন Registered Veterinarian রেজিষ্ট্রেশন করে পরীক্ষায় অংশগ্রহন করতে পারবেন। ১৮ জুন থেকে ৫ আগস্ট, ২০২২ পর্যন্ত Exam Window খোলা থাকবে। বিসিভিএস এর এই ওয়েবসাইটে গিয়ে নির্দেশনা মোতাবেক পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য রেজিস্ট্রেশন করা যাবে (https://bcvsbd.org/board-examination/mcvs-exam/eligibility/)।

This post has already been read 3684 times!

Check Also

প্রাণিসম্পদ ও মৎস্য সেক্টরের উন্নয়ন ছাড়া স্মার্ট বাংলাদেশ গঠন সম্ভব নয় -মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: প্রাণিসম্পদ ও মৎস্য সেক্টরের উন্নয়ন ছাড়া ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গঠন করা …