Tuesday 27th of September 2022
Home / সংগঠন ও কর্পোরেট সংবাদ / সংগঠন ও কর্পোরেট / ফিআব নতুন সভাপতি অঞ্জন, সাধারণ সম্পাদক নজরুল

ফিআব নতুন সভাপতি অঞ্জন, সাধারণ সম্পাদক নজরুল

Published at এপ্রিল ৭, ২০২২

এগ্রিনিউজ২৪.কম ডেস্ক: এক কঠিন সময় অতিক্রম করছে দেশীয় ফিড ইন্ডাষ্ট্রি। কাঁচামালের দর ক্রমাগতভাবে বৃদ্ধির কারনে বড় ধরনের সংকটের মুখে পড়েছে পোল্ট্রি, ডেইরি ও মৎস্যখাদ্য প্রস্তুতকারক শিল্প। ফিডের দাম বাড়িয়েও লোকসান ঠেকানো যাচ্ছেনা। এমন পরিস্থিতিতে আমরা ২০২৫ সাল পর্যন্ত কর অব্যাহতির আবেদন জানিয়েছি সরকারের কাছে। আসন্ন জাতীয় বাজেটেও কাঁচামাল আমদানিতে কর ও শুল্ক সুবিধার জন্য আমরা চেষ্টা করছি। করোনা শুরুর পর থেকেই ফিড ইন্ডাষ্ট্রিতে বিপর্যয় নামতে শুরু করেছে, এখন অস্তিত্ব রক্ষার প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। তাই সকলকে সমস্যা সমাধানে এগিয়ে আসতে হবে। গত ২ এপ্রিল ফিড ইন্ডাষ্ট্রিজ অ্যাসোসিয়েশন বাংলাদেশ (এফআইএবি) এর বার্ষিক সাধারণ সভার আলোচনার টেবিলে এ বক্তব্যগুলোই প্রাধান্য পায়।

বার্ষিক সাধারণ সভা শেষে প্রত্যক্ষ ভোটে নতুন কমিটির সদস্যদের নির্বাচিত করা হয়। সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন নারিশ গ্রুপের পরিচালক, শামসুল আরেফিন খালেদ (অঞ্জন); সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন এসিআই গোদরেজ এগ্রোভেট প্রাইভেট লিঃ এর এসোসিয়েট ভাইস-প্রেসিডেন্ট, মো. নজরুল ইসলাম। কমিটির অন্যান্য সদস্যরা হচ্ছেন-

সিনিয়র সহ-সভাপতি     : স্পেক্ট্রা হেক্সা ফিডস লি. -এর পরিচালক, মো. আহসানুজ্জামান

সহ-সভাপতি                     : নাহার পোল্ট্রি লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক, মো. রকিবুররহমান (টুটুল)

যুগ্ম সম্পাদক                    : পিসিএফ ফিড ইন্ডাষ্ট্রিজ এর ব্যবস্থাপনা পরিচালক, মো.শরিফুল ইসলাম রানা

অর্থ সম্পাদক                    : এস এম এস ফিডস লিঃ এর পরিচালক মোহাম্মাদ খসরু

সাংগঠনিক সম্পাদক     : পদ্মা ফিড এন্ড চিকস লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক, মো. আনোয়ারুল হক

লোকসম্পর্ক ও সাংস্কৃতিক সম্পাদক: মিশাম এগ্রো ইন্ডাষ্ট্রিজ লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক, মো. মাসুম মিয়া

অফিস সম্পাদক                   : সুষম ফিড লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক, মো. সবির হোসেন

নির্বাহী সদস্য                         
: কোয়ালিটি ফিডস লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক, এহতেশাম বি. শাহজাহান

: প্যারাগন পোল্ট্রি লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক  মসিউর রহমান

: আফতাব ফিড প্রোডাক্টস লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক আবু লুৎফে ফজলে রহিম খান

: এগ্রো ইন্ডাষ্ট্রিয়াল ট্রাস্ট, এর ব্যবস্থাপনা পরিচালক, মো. সাইফুল আলম খান

: কাজী ফার্মস লি. এর পরিচালক,কাজী জাহিন শাহ পার হাসান

: এলিয়া ফিডস লি. এর ব্যবস্থাপনা পরিচালক, খন্দকার মনসুর হোসেন

: সিপি বাংলাদেশ কো. লি. এর প্রেসিডেন্ট, সুচাৎ শান্তিপদ

: এজি এগ্রো ইন্ডাষ্ট্রিজ লি. এর প্রধান নির্বাহী কর্মকর্তা, লুৎফর রহমান

: এগ্রোটেক ফিডস লি. এর চেয়ারম্যান, মোহাঃ আতিয়ার রহমান

: ছোঁয়া এগ্রো প্রোডাক্টস লি. এর ব্যবস্থাপনা পরিচালক, মোঃ টিপু সুলতান

নব-নির্বাচিত সভাপতি শামসুল আরেফিন খালেদ (অঞ্জন) বলেন, কাঁচামালের দরের উর্ধ্বগতি, বিএসটিআই মানসনদ, পাটের ব্যাগে পোল্ট্রি ও মৎস্যখাদ্যের মোড়কীকরণ, আমদানিকৃত বেশ কিছু পণ্যেরর অপ্রয়োজনীয় ল্যাব টেস্টসহ আরও বেশ কিছু সমস্যা এখন আমাদের মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। এ সকল সমস্যা সমাধানে যার যার অবস্থান থেকে কাজ করতে হবে, অ্যাসোসিয়েশনকে সহযোগিতা করতে হবে। অঞ্জন বলেন, পোল্ট্রি সেক্টরে মোট বিনিয়োগের প্রায় ৬০ শতাংশই ফিড ইন্ডাষ্ট্রির; তাছাড়া শিল্প হিসেবে গার্মেন্টস এর পর পোল্ট্রি শিল্পই সর্বাধিক কর্মসংস্থানের সৃষ্টি করেছে। সে হিসাবে আমাদের বার্গেইনিং পাওয়ার এখনও বেশ দূর্বল। তিনি বলেন, নতুন কমিটি কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের জন্য কাজ করবেনা বরং সামগ্রিকভাবে ফিড ইন্ডাষ্ট্রির জন্য কাজ করবে। সংকটময় সময়ে গুরুত্বপূর্ণ দায়িত্বপালন করার জন্য তিনি বিদায়ী কমিটিকে ধন্যবাদ জানান এবং অর্পিত দায়িত্ব যেন সুষ্ঠুভাবে পালন করে পারেন সেজন্য সকলের কাছে দোয়া চান।

মসিউর রহমান জানান, বিএসটিআই এবং পাটের ব্যাগ বিষয়ে বিপিআইসিসি’র পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রীর দপ্তরকে অবহিত করা হয়েছে। যতটুকু জানা গেছে, মন্ত্রণালয়ের কাছে এ বিষয়ে জানতে চাওয়া হয়েছে।

নজরুল ইসলাম বলেন, ইন্ডাষ্ট্রির স্বার্থে প্রত্যেকেরই আরো সক্রিয় হওয়া উচিত এবং যে সহযোগিতা আপনারা করছেন তা আরও বাড়ানো দরকার।

সাইফুল আলম খান বলেন, আমরা যখন শুরু করেছিলাম তখন পোল্ট্রি সংশ্লিষ্ট একটি সংগঠন বিরোধী অবস্থানে দাঁড়িয়েছিল যেন আমাদের নিবন্ধন না হয়। আজ এফআইএবি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সংগঠন। নতুন কমিটিতে যাঁরা নির্বাচিত হয়েছেন তাঁরা এ সংগঠনটিকে আরও সামনের দিকে নিয়ে যাবেন- এমনটাই প্রত্যাশা।

বিদায়ী সভাপতি এহতেশাম বি. শাহজাহান বলেন, আমরা দীর্ঘ সময় কাজ করেছি। চেষ্টা করেছি যথাসাধ্য করার। নতুন সভাপতি জনাব খালেদ অত্যন্ত সক্রিয় একজন মানুষ। তাঁর নেতৃত্বে এ সংগঠন আরও এগুবে বলে আমরা বিশ্বাস করি।

আনোয়ারুল হক বলেন, খুব একটা খারাপ সময় মোকাবেলা করেছেন বিদায়ী কমিটি; তাঁদের ধন্যবাদ। ফিড ইন্ডাষ্ট্রির নতুন অফিস সম্পর্কে তিনি বলেন, নতুন অফিসের রূপরেখা যাঁরা তৈরি করেছিলেন তাঁদের সকলের প্রতি আমরা কৃতজ্ঞ। তাঁদের উদ্যোগের কারণেই আজ আমরা এত সুন্দর একটা অফিস এবং এত ভাল পরিবেশ পেয়েছি।

This post has already been read 2106 times!