Sunday 25th of September 2022
Home / ফসল / দেশে ১০০ বর্তমানে প্রজাতির সবজি চাষাবাদ হয়: এক যুগে উৎপাদন বেড়েছে ৭ গুণ

দেশে ১০০ বর্তমানে প্রজাতির সবজি চাষাবাদ হয়: এক যুগে উৎপাদন বেড়েছে ৭ গুণ

Published at ফেব্রুয়ারি ২৭, ২০২২

জাতীয় সবজি মেলা ২০২২ উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন কৃষি সচিব মো. সায়েদুল ইসলাম।

নিজস্ব প্রতিবেদক: বিগত ১২ বছরে সবজির উৎপাদন প্রায় সাত গুণ বেড়েছে। জাতিসংঘের কৃষি ও খাদ্য সংস্থার তথ্য মতে, সবজি উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বের তৃতীয় অবস্থানে। এ তালিকায় চীন প্রথম ও ভারত দ্বিতীয়। কৃষিখাত থেকে জিডিপির ১৩ দশমিক ২৯ শতাংশ আসে। দেশে এখন চাষাবাদ হয় ১০০ প্রজাতির সবজি।

রোববার (২৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জাতীয় সবজি মেলা ২০২২ উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলনে সবজির উৎপাদন চিত্র তুলে ধরেন কৃষি সচিব মো. সায়েদুল ইসলাম।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, ২০২০-২১ অর্থবছরে নয় লাখ ৩৫ হাজার হেক্টর জমিতে এক কোটি ৯৭ লাখ ১৮ হাজার টন সবজি উৎপাদন হয়েছিল। এর আগের বছর নয় লাখ হেক্টর জমিতে উৎপাদন হয়েছিল এক কোটি ৮৪ লাখ ৪৭ হাজার টন সবজি।

কৃষি সচিব বলেন, এ বছর জাতীয় সবজি মেলার প্রতিপাদ্য হচ্ছে- ‘নিরাপদ সবজি চাষ, স্বাস্থ্য পুষ্টি বারো মাস’। আগামী সোমবার বিকেল ৩টার দিকে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক মেলার উদ্বোধন করবেন। মেলা উদ্বোধনের আগে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা থেকে কেআইবি চত্বর একটি মানব উদ্দীপন বন্ধন অনুষ্ঠিত হবে। পরে কেআইবি অডিটোরিয়ামে ‘পুষ্টি নিরাপত্তা ও কৃষি রূপান্তরে সবজির অবদান’ বিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মাননীয় কৃষি মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

তিনি বলেন, গত বছর করোনা ভাইরাস মহামারির কারণে সবজি মেলার আয়োজন করা যায়নি। এর আগের বছর ২০২০ সালের জানুয়ারি মাসে পঞ্চমবারের মেলার আয়োজন হয়েছিল। সেবার মেলায় অংশ নিয়েছিল ৬৫টি স্টল ও তিনটি প্যাভিলিয়ন। তিন দিনের মেলায় বিক্রি হয়েছিল ৩০ লাখ টাকার সবজি।

উল্লেখ্য, রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) চত্বরে আগামী সোমবার (২৮ ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী জাতীয় সবজি মেলা ২০২২। কৃষি মন্ত্রণালয় আয়োজিত ৬ষ্ঠবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া এ মেলা চলবে আগামী ২ মার্চ পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে সবজি মেলা। তিন দিনব্যাপী জাতীয় সবজি মেলায় ৫২টি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের স্টল থাকবে।

This post has already been read 1082 times!