Tuesday 17th of May 2022
Home / ফসল / শীঘ্রই অবমুক্ত হবে গোল্ডেন রাইস -কৃষি মন্ত্রী

শীঘ্রই অবমুক্ত হবে গোল্ডেন রাইস -কৃষি মন্ত্রী

Published at সেপ্টেম্বর ৯, ২০১৯

নিজস্ব প্রতিবেদক: শীঘ্রই অবমুক্ত করা হবে ভিটামিন এ সমৃদ্ধ ‘গোল্ডেন রাইস’। সোমবার (৯ আগস্ট) ইউএসএআইডি’র  প্রধান বিজ্ঞানী ড. রবার্ট বার্ট্রাম এর নের্তৃত্বে একটি প্রতিনিধি দল কৃষি মন্ত্রীর সাথে বৈঠকের সাথে এ কথা জানান ড. মো. আব্দুর রাজ্জাক, এমপি । প্রতিনিধি দলের সাথে এ সময় বিটি বেগুন, হাইব্রিড, বায়োটেকনোলজি  নিয়েও কথা হয়।

কৃষি মন্ত্রী বলেন, কৃষি বিজ্ঞানীরা ফসলের নতুন নতুন উন্নত জাত উদ্ভাবন করায় ফসলের নিবিরতা ও উৎপাদন বৃদ্ধি পেয়েছে। আমাদের কৃষি বিজ্ঞানীরা আধিক তাপ সহনশীল গমের জাত উদ্ভাবনের ফলে দেশে গমের আবাদ হচ্ছে। এছাড়া ভুট্টা কখনই আমাদের ফসলের তালিকায় ছিল না, নতুন উন্নত জাত উদ্ভাবন করায় এর উৎপাদন  ভালো হচ্ছে যার উৎপাদন প্রতি হেক্টরে ১২-১৪ মে:টন । আগামী মৌসুমে পোলট্রি খাদ্যের জন্য ভুট্টা আমদানি করতে হবে না, দেশেই চাহিদার সম্পূর্ণ উৎপন্ন হবে বলেও জানান তিনি।

ড. রবার্ট বার্ট্রাম বলেন, বাংলাদেশ ও আমেরিকার সরকার ও জনগণের ভেতর দৃঢ় বন্ধন রয়েছে। অর্থনৈতিক ও কৃষি ক্ষেত্রে এ বন্ধন খুব মজবুত। বাংলাদেশের সাথে মার্কিন সরকারের অর্থনৈতিক-বাণিজ্যিক সম্পর্ক রয়েছে। তবে কৃষিক্ষেত্রে আরও বেশি গুরুত্ব দিয়ে কাজ করতে চায় মার্কিন সরকার।

তিনি বলেন, বাংলাদেশের কৃষি বিজ্ঞানীরা বেশ ভালো কাজ করছেন । এ ধারা অব্যাহত থাকলে বাংলাদেশ এক অন্যন্য উচ্চতায় পৌঁছবে।

উল্লেখ্য, নব্বই দশকে বাংলাদেশে কাজ করে গেছেন ড. রাবার্ট।

This post has already been read 3204 times!