Saturday 4th of February 2023
Home / ফসল / নলছিটিতে জনপ্রিয় হয়ে উঠেছে ভাসমান সবজী চাষ

নলছিটিতে জনপ্রিয় হয়ে উঠেছে ভাসমান সবজী চাষ

Published at সেপ্টেম্বর ২৬, ২০১৮

কৃষিবিদ আবু জাফর মো. ইলিয়াস: ‘কৃষিই সমৃদ্ধি’ এই স্লোগানকে সামনে রেখে দেশের কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। বর্তমানে বাংলাদেশ খাদ্যে সয়ংসম্পুর্ণ দেশ। দেশের খাদ্য চাহিদা মিটিয়ে দেশের বাইরেও খাদ্য রপ্তানী করছে। জলবায়ু পরিবর্তনের প্রভাবে অন্যতম ঝুঁকিপূর্ণ দেশ বাংলাদেশ। কৃষির সাথে জলবায়ুর সরাসরি সম্পর্ক রয়েছে। তাই কৃষিক্ষেত্রে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সরকার ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।

তার মধ্যে অন্যতম হলো জলামগ্ন এলাকার জন্য ভাসমান বেডে সবজী চাষ। জলবায়ু অভিযোজনের কৌশল হিসেবে এই প্রযুক্তি দিন দিন জনপ্রিয় হয়ে উঠেছে দেশের বিভিন্ন অঞ্চলে। দেশের দক্ষিণ অঞ্চলের অন্যতম ঝালকাঠি জেলার নলছিটিতে কৃষি বিভাগের সহায়তায় কৃষকরা এই ভাসমান বেডে সবজী চাষে আগ্রহী হচ্ছে। ভাসমান বেডে সবজী চাষ খুবই লাভজনক পাশাপাশি এর মাধ্যমে জলা পুকুর, ডোবা প্রভৃতি স্থানেও চাষাবাদ করা সম্ভব হচ্ছে। উপজেলা কৃষি কর্মকর্তা সাইদুর রহমান, কৃষি সম্প্রসারণ অফিসার আবু জাফর মো. ইলিয়াস ও আলী আহমদ কৃষকদের সর্বক্ষণ পরামর্শ ও সহযোগিতা করছেন।

এছাড়াও উপসহকারি কৃষি কর্মকর্তাগণ মাঠ পর্যায়ে কৃষকদের পরামর্শ দিচ্ছেন। সরেজমিনে দেখা যায়, কৃষক মোখলেছ মিয়া, চানু মিয়াসহ অনেকেই তাদের বেডে লাল শাক, ঢেড়শ, লাউ, বরবটি প্রভৃতি শাক সবজী চাষ করছেন। উপজেলা কৃষি বিভাগের তদারকি ও সহায়তায় তারা সন্তুষ্ট।

 

This post has already been read 2282 times!