Saturday 15th of June 2024
Home / অন্যান্য /  রাবি’র ক্যাম্পাস সাজ সাজ রব: দশম সমাবর্তন ২৯ সেপ্টেম্বর

 রাবি’র ক্যাম্পাস সাজ সাজ রব: দশম সমাবর্তন ২৯ সেপ্টেম্বর

Published at সেপ্টেম্বর ২৫, ২০১৮

এস.এমআলআমিন (রাবি): রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বহুল প্রতিক্ষিত দশম সমাবর্তন অনুষ্ঠিত হবে আগামী ২৯ সেপ্টেম্বর। অনুষ্ঠানের সভাপতি বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি আব্দুল হামিদ এবং গ্র্যাজুয়েটদের বরণ করে নিতে বর্ণিল রূপে সাজতে শুরু করছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

বিভিন্ন ভবন ও এর আশপাশে চলছে পরিচ্ছন্নতা ও শোভাবর্ধনের কাজ। সড়কের পাশের গাছগুলোতে সাদা-লাল রঙয়ের আলোকচ্ছটায় চিরচেনা রূপে নতুন মাত্রা যোগ হয়েছে। যা সমাবর্তনের আবেশকে বাড়িয়ে দিয়েছে কয়েকগুণ। ফলে সমাবর্তনকে ঘিরে শিক্ষক-শিক্ষার্থীসহ ক্যাম্পাসের আনাচে-কানাচে যেন উৎসবের আমেজ বইছে। এছাড়া সমাবর্তনকে ঘিরে ক্যাম্পাসের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা জোরদারের প্রস্তুতি চলছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, আগামী ২৯ সেপ্টেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্টেডিয়ামে সমাবর্তন অনুষ্ঠান। এতে অংশ নিতে মোট ৬ হাজার ৯ জন গ্র্যাজুয়েট নিবন্ধন করেছেন। সমাবর্তন উপলক্ষে ক্যাম্পাসে ব্যাপক শোভাবর্ধনের কাজ করছে প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী সিরাজুম মুনীর জানান, সমাবর্তন উপলক্ষে রাষ্ট্রপতি ও গ্র্যাজুয়েটরা বিশ্ববিদ্যালয়ে আসছেন। এ উপলক্ষে সবার কাছে বিশ্ববিদ্যালয়কে নতুন আঙ্গিকে উপস্থাপনের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন সর্বোচ্চ চেষ্টা করছে।

নিরাপত্তার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, সমাবর্তনকে কেন্দ্র করে ক্যাম্পাসে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। অনুষ্ঠানের দিন ক্যাম্পাস জুড়ে আইন-শৃঙ্খলা বাহিনী সর্বোচ্চ সতর্কাবস্থানে থাকবে। এ ছাড়াও বিশ্ববিদ্যালয়ের নিজস্ব সিসি ক্যামেরার ব্যবস্থা রয়েছে।’

উল্লেখ্য, সাবেক উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজান উদ্দিনের সময়ে দশম সমাবর্তনের নিবন্ধন শুরু হয়। ওই সময়ে মোট পাঁচ হাজার ২৭৫ জন গ্র্যাজুয়েট নিবন্ধন করেন। মিজান উদ্দিনের মেয়াদ শেষ হলে নতুন উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান আবারও সমাবর্তনের নিবন্ধনের তারিখ ঘোষণা করেন। এতে ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত সময়ে স্নাতকোত্তর, এমফিল, পিএইচডি, এমবিবিএস, বিডিএস ডিগ্রি অর্জনকারীদের নিবন্ধনের সুযোগ দেওয়া হয়।

This post has already been read 1612 times!