৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৮ রবিউল-আউয়াল ১৪৪৩
শিরোনাম :
https://mailtrack.io/trace/link/f26343803e1af754c1dd788cd7a73c22043d5987?url=https%3A%2F%2Finnovad-global.com%2Flumance&userId=1904341&signature=5e74e7dc17531970

কাজুবাদাম ও কফি চাষে ২১১ কোটি টাকার প্রকল্প নিয়েছে সরকার

Published at সেপ্টেম্বর ১৬, ২০২১

মধুপুর (টাঙ্গাইল) : কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, এমপি বলেছেন সারাদেশের যে সব অঞ্চলে কাজুবাদাম এবং কফির চাষাবাদের প্রচুর সম্ভাবনা রয়েছে; তা চাষের  আওতায় আনতে ‘কাজুবাদাম ও কফি গবেষণা, উন্নয়ন ও সম্প্রসারণ’ শীর্ষক ২১১ কোটি টাকার প্রকল্প নেয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) বিকালে টাঙ্গাইলের মধুপুর উপজেলার বেরিবাইদ ইউনিয়নের মাগন্তীনগর গ্রামে কৃষকদের মাঝে কফির চারা বিতরণ কার্যক্রমের উদ্বোধন করার সময় তিনি এসব কথা বলেন। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এ অনুষ্ঠান আয়োজন করে।

এ সময় কৃষিমন্ত্রী বলেন, দেশের পাহাড়ি অঞ্চল, বরেন্দ্র  ও  মধুপুর ভাওয়াল অঞ্চলের অনেক জায়গায় কাজুবাদাম ও কফি চাষের ব্যাপক সম্ভাবনা রয়েছে। এ সম্ভাবনাকে পুরোপুরি কাজে লাগাতে আমরা কাজ করছি।

উল্লেখ্য,  কাজু বাদাম ও কফি গবেষণা, উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্প (বারি অংগ) এর উদ্যোগে এই অঞ্চলে ৫ জন কৃষকের ৫০ শতাংশ জমিতে কফি ও কাজুবাদামের চারা রোপণ করা হচ্ছে।

কৃষিমন্ত্রী একজন কৃষকের জমিতে কফি রোবাস্টা ও কফি অ্যারাবিকা এই দুই জাতের দুইটি কফির চারা রোপণ করে এই প্রকল্পের মাধ্যমে কফি ও  কাজুবাদাম চাষ সম্প্রসারণ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের

মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম, বারি’র পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. রিনা রানী সাহা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর টাঙ্গাইলের উপপরিচালক  আহসানুল বাশার, কাজু বাদাম ও কফি গবেষণা, উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্প (বারি অংগ) এর প্রকল্প পরিচালক ড. মো. আলতাফ হোসেন প্রমুখ। এছাড়া কৃষিমন্ত্রী  ঔষধি গুণসম্পন্ন গাছের চাষ সম্প্রসারণ কর্মসূচির আওতায়  চারা বিতরণের মাধ্যমে স্থাপিত এলোভেরার বাগান পরিদর্শন করেন ও চারা বিতরণ করেন।

This post has already been read 374 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN