Thursday 1st of December 2022
Home / শিক্ষাঙ্গন / বাংলাদেশের অগ্রগতিতে কৃষক ও কৃষিবিদদের অবদান অনস্বীকার্য – বাহাউদ্দিন নাছিম

বাংলাদেশের অগ্রগতিতে কৃষক ও কৃষিবিদদের অবদান অনস্বীকার্য – বাহাউদ্দিন নাছিম

Published at সেপ্টেম্বর ১৬, ২০২১

বাকৃবি সংবাদদাতা: আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, বঙ্গবন্ধু কৃষকদের ভালোবাসতেন। বাংলাদেশের আজকের অগ্রগতিতে কৃষক ও কৃষিবিদদের  অবদান অনস্বীকার্য। বঙ্গবন্ধু, আওয়ামী লীগ,  কৃষকরত্ন শেখ হাসিনা ও কৃষিবিদ একই সূত্রে গাঁথা।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) বিকালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে গণতান্ত্রিক শিক্ষক ফোরাম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে ” জাতির পিতা বঙ্গবন্ধু ও বাংলাদেশে কৃষি শিক্ষার অগ্রযাত্রা” শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু কৃষির গুরুত্ব বুঝে কোন আন্দোলন ছাড়াই বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় চত্বরে দাড়িয়ে কৃষিবিদদের প্রথম শ্রেণীর মর্যাদা দিয়েছিলেন। বঙ্গবন্ধু বাংলাদেশের কৃষিতে অনেক গবেষণা প্রতিষ্ঠান, সমন্বিত ব্যবস্থাপনা তৈরি করায় বাংলাদেশ কৃষিতে আজ উন্নত। তারই ধারাবাহিকতায় বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা শেখ হাসিনা কৃষিতে বাংলাদেশকে স্বয়ংসম্পূর্ণ করেছেন।

কৃষিবিদের এই নেতা বলেন, শেখ হাসিনার নেতৃত্বে আমাদের ঐক্যবদ্ধ হতে হবে। আজকের এই কৃষিবিদদের মিলনমেলায় আমি আহ্বান জানাই, আসুন আমরা ঐক্যবদ্ধ থেকে বাংলাদেশের মানুষের জন্য কাজ করি, বিভক্তি নয়।

তিনি বলেন,  আমি গর্বিত, আমিও এই বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েট, আমার সার্টিফিকেটও এই বিশ্ববিদ্যালয়ের।  আমাদের যেকোন প্রয়োজনে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের পাশে আছেন, থাকবেন। আমাদের প্রয়োজন ঐক্য, সততা, দৃড়তা।

আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, আজ বিএনপি জামাতের মাথায় তালেবানর ভুত চেপেছে। তবে বাংলাদেশের মানুষ এদের ঘৃণা করে। এরা পাকিস্তানে স্থান নিতে পারে, বাংলাদেশে নয়। যারা ধর্মের নামে অরাজকতা সৃষ্টি করে ক্ষমতার স্বপ্ন দেখে তাদের বাংলাদেশের মানুষ প্রতিহত করবে। বাংলাদেশের অগ্রগতির জন্য আওয়ামী লীগ ও শেখ হাসিনা অপরিহার্য।

গণতান্ত্রিক  শিক্ষা ফোরামের সভাপতি প্রফেসর ড. মোঃ. সাইদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. লুৎফুল হাসান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ  কৃষি বিশ্ববিদ্যালয় গণতান্ত্রিক  শিক্ষা ফোরামের সাধারণ সম্পাদক  প্রফেসর ড. মোঃ. আলমগীর হোসেন, মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন গণতান্ত্রিক  শিক্ষা ফোরাম, বাংলাদেশ  কৃষি বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা পরিষদের সদস্য প্রফেসর ড. মোঃ. মঞ্জুরুল আলম। আয়োজক কমিটির আহ্বায়ক প্রফেসর ড. মোহাম্মদ মনিরুজ্জামান ধন্যবাদ জ্ঞাপন করেন।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সভাপতি এড. জহিরুল হক খোকা, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র ইকরামুল হক টিটু, ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম, ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এড. মোয়াজ্জেম হোসেন বাবুল, ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহিত উর রহমান শান্ত প্রমুখ।

পথে পথে ছয় পথসভা ফুলেল বরণ

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম ঢাকা থেকে ময়মনসিংহ যাওয়ার পথে গাজীপুর মহানগর স্বেচ্ছাসেবক লীগের আয়োজনে বোর্ড বাজার, গাজীপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের আয়োজনে রাজেন্দ্রপুর, ময়মনসিংহ সদর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আয়োজনে সিবিএমবি হাসপাতাল মোড় এবং ময়মনসিংহ মহানগর স্বেচ্ছাসেবক লীগের আয়োজনে কেওটখালি মোড়ে পথসভা অনুষ্ঠিত হয়। গাজীপুর মহানগর কৃষক লীগের আয়োজনে গাজীপুর চৌরাস্তা এবং গাজীপুর জেলা কৃষকলীগ আয়োজনে শ্রীপুরের জৈনবাজারে পথসভা অনুষ্ঠিত হয়। পথসভায় উপস্থিত ছিলেন কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু, সংসদ সদস্য ইকবাল হোসেন সবুজ, স্বেচ্ছাসেবক লীগের সিনিয়র সহ সভাপতি গাজী মেজবাহউল হোসেন সাচ্চু, সাংগঠনিক সম্পাদক ফরিদুর রহমান ইরান প্রমুখ। প্রতিটি পথসভায় সহস্রাধিক লোক উপস্থিত ছিলেন। পথসভা ছাড়াও ময়মনসিংহ যাওয়ার পথে সকল মোড়ে মোড়ে ও থানায় থানায় আওয়ামী লীগ ও  সহযোগী সংগঠনের নেতাকর্মীরা মিছিল নিয়ে এসে ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়ে বাহাউদ্দিন নাছিমকে বরণ করেন। প্রতিটি পথসভায় বাহাউদ্দিন নাছিম নেতাকর্মীদের উদ্যেশ্যে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।

This post has already been read 1036 times!