Saturday 20th of April 2024
Home / সংগঠন ও কর্পোরেট সংবাদ / BSSF -এর উদ্যোগে রাজধানীতে নিরাপদ খাদ্য ও স্বাস্থ্য বিষয়ক জাতীয় সম্মেলন

BSSF -এর উদ্যোগে রাজধানীতে নিরাপদ খাদ্য ও স্বাস্থ্য বিষয়ক জাতীয় সম্মেলন

Published at মার্চ ৩, ২০২৪

গতকাল (শনিবার, ২ মার্চ) রাজধানীর IUBAT—International University of Business Agriculture and Technology এর  সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়ে গেলো Bangladesh Society for Safe Food এর 6th National Scientific Conference on Food Safety and Health 2024 with the theme “Ensuring Safe and Nutritious Food for a Healthy Smart Nation”.

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন IUBAT এর  উপাচার্য প্রফেসর ড. আব্দুর রব। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ অধিদপ্তর এর  মহাপরিচালক ডা. মো. রেয়াজুল হক ও বাংলাদেশ ফুড সেফটি অথরিটি এব সদস্য প্রফেসর ড. মোহাম্মদ শোয়েব। গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) এর সম্মানিত প্রেসিডেন্ট জনাব শামসুল আরেফিন খালেদ। এছাড়া ক্লোজিং সেসনে বিশেষ অতিথি ছিলেন প্রফেসর ড. শহিদুল্লহ মিয়া, প্রফেসর ড. রফিকুল ইসলাম ও প্রফেসর ড. বাহানুর রহমান।

সম্মেলনে মোট ৪ টি সেসনে ১ম, ৩য় ও ৪র্থ সেসনে ৬ টি করে মোট ১৮ টি ওরাল এবং ৫৪ টি পোস্টার উপস্থাপিত হয়। এছাড়া ২য় সেসনে এফএও বাংলাদেশ ফুড সেফটি এন্ড ওয়ান হেল্থ এর উপর একটি নিরাপদ খাদ্য সম্পর্কিত তথ্য উপাত্ত বিশ্লেষণ করেন। আগত বক্তাগন নিরাপদ খাদ্য উৎপাদন, সংগ্রহ, গুদামজাতকরন, বিপনন, ভোক্তার টেবিলে আসা পর্যন্ত প্রতিটি ধাপেই খাদ্যকে নিরাপদ রাখতে একটি বহুমাত্রিক সমন্বিত উদ্যোগ গ্রহন এবং তা ধাপে ধাপে বাস্তবায়নের উপর জোর দেন। প্রাণি খাদ্য ও মানুষের খাদ্যের মধ্যে যে বিরাট একটা পার্থক্য রয়েছে তা বিবেচনায় নিয়ে কাজ করার জন্য মতামত প্রদান করেন।

নিরাপদ খাদ্য নিশ্চিত করতে গিয়ে আমাদের যেনো উৎপাদন ব্যহত না হয় এবং মানুষের মধ্যে যেনো ভিতির সঞ্চার না হয় সেদিকে খেয়াল রেখে পলিসি তৈরির পরামর্শ প্রদান করেন।

সম্মেলনে সভাপতিত্ব করেন সোসাইটির প্রেসিডেন্ট প্রফেসর ড. মো. খালেদ হোসেন। ধন্যবাদ জ্ঞাপন করেন ড. এসকে শাহিনুর ইসলাম, সায়েন্টিফিক ও পাবলিকেশন সাব কমিটির কনভেনার। স্বাগত বক্তব্য প্রদান ও উদ্বোধনী অনুষ্ঠান এবং ক্লোজিং অনুষ্ঠান সঞালনা করেন সোসাইটির সাধারণ সম্পাদক ডা. মোহাম্মদ সরোয়ার জাহান।

সায়েন্টিফিক সেসনগুলো সমন্বয় করেন সোসাইটির ট্রেজারার ও সায়েন্টিফিক ও পাবলিকেশন সাব কমিটির সদস্য সচিব প্রফেসর ড. মো. মাহমুদুল হাসান শিকদার। দেশের বিভিন্ন প্রান্ত থেকে এবং বিভিন্ন সংগঠন, গবেষনা প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয় ও এন্টারপ্রেনিয়ার সহ প্রায় তিন শতাধিক পার্টিসিপ্যান্ট অংশ গ্রহন করেন।

সম্মেলনে প্লাটিনাম স্পন্সর ইন্টার এগ্রো বিডি লি:, গোল্ড স্পনসর নারিশ পোলট্রি এন্ড হ্যাচারীজ লি:, সিলভার স্পনসর হিসেবে প্যারাগন মার্ট এবং অন্যান্য স্পন্সর হিসেবে ইমপাল্স এগ্রিসাইন্স লি:, নেসলে বাংলাদেশ, ফিসটেক হ্যাচারি লিমিটেড, এসিআই এনিমেল হেল্থ, গ্রীন বেঙ্গল এগ্রো ইন্ডাস্ট্রিজ, জেন্ট্রি ফার্মাসিউটিক্যালস, রেনেটা লি:, বায়োটেক কনসার্ন ও ম্যাট্রিক্স পৃষ্ঠপোষকতা করেছেন।

This post has already been read 2693 times!