Saturday 24th of February 2024
Home / নতুন প্রযুক্তি / জলবায়ু স্মার্ট কৃষি প্রযুক্তির উপর কৃষক প্রশিক্ষণ

জলবায়ু স্মার্ট কৃষি প্রযুক্তির উপর কৃষক প্রশিক্ষণ

Published at জানুয়ারি ২২, ২০২৪

পাবনা সংবাদদাতা: জলবায়ু স্মার্ট কৃষি প্রযুক্তির উপর কৃষক প্রশিক্ষণ পাবনা কৃষি গবেষণা কেন্দ্রের প্রশিক্ষণ হলে রুমে অনুষ্ঠিত হয় শুক্রবার (১৯ জানুয়ারি)। উক্ত প্রশিক্ষণের আয়োজন করে কৃষি গবেষণা কেন্দ্র পাবনা। প্রশিক্ষণের অর্থায়নে দক্ষিন এশিয়ার জলবায়ু স্মাট এগ্রিকালচার (ঈ-ঝটঈঊবঝ) প্রকল্প। প্রশিক্ষণের আওতায় ৫০ জন কৃষক-কৃষানিকে আধুনিক জলবায়ু স্মার্ট কৃষি প্রযুক্তির উপর এক দিনের প্রশিক্ষণ প্রদান করা হয়।

কৃষক প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃষি মন্ত্রণালয়ের যুগ্ন সচিব (গবেষণা অনুবিভাগ) রেহেনা ইয়াছমিন বলেন, পরিবর্তিত জলবায়ুর কারনে বর্তমানে সমগ্র পৃথিবীতে সময় অসময়ে বন্যা খরাসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ হচ্ছে। বর্তমানে বাংলাদেশ প্রাকৃতিক দুর্যোগের মধ্যে অন্যতম ঝুঁকিতে। প্রাকৃতিক দুর্যোগের অন্যতম কারন আধুনিক সভ্যতায় জীবাশ্ম জ¦ালানীর ব্যবহার শিল্পায়ন নগরায়ন প্রভৃতি। এছাড়াও পরিবেশের বিরূপ প্রভাব পড়ে এমন কিছু না করার অনুরোধ জানান। যেমন অনিয়ন্ত্রিত কীটনাশকের ব্যবহার, প্রাকৃতিক পানির গতিপথে বাধা তৈরি না কার, পাহাড় না কাটা, বনভূমি উজাড় না করা। এ প্রশিক্ষণে তিনি কৃষি মন্ত্রণালয়ের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড তুলে ধরে বক্তব্য রাখেন।

উক্ত কৃষক প্রশিক্ষণে সভাপত্বিত করেন গাজীপুর সরেজমিন গবেষণা বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মাজহারুল আনোয়ার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সস্প্রসারণ অধিদপ্তর, পাবনার উপপরিচালক, কৃষিবিদ ড. মো. জামাল উদ্দীন, গাজিপুর বারি সেবা ও সরবরাহ পরিচালক ডা. ফেরদৌসী ইসলাম, পাবনা সরেজমিন গবেষণা বিভাগ, কৃষি গবেষণা কেন্দ্র, বিএআরআই, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, ড. মো. শামীম হোসেন মোল্লা, ড. মো. আরিফুল ইসলাম ও অনান্য প্রশিক্ষকগণ।

প্রশিক্ষকগণ আধুনিক কৃষি প্রযুক্তি, নতুন জাত, কৃষকদের জমি ব্যবস্থাপনা, যন্ত্রের সাহায্যে চাষাবাদ, ফসল কর্তন, কৃষিতে আধুনিক যন্ত্রপাতির ব্যবহার, মাড়াই ঝাড়াই নানান বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন।

This post has already been read 367 times!