Sunday 16th of June 2024
Home / আঞ্চলিক কৃষি / ফরিদপুর অঞ্চলের উপসহকারি কৃষি কর্মকর্তাদের দিনব্যাপি প্রশিক্ষণ

ফরিদপুর অঞ্চলের উপসহকারি কৃষি কর্মকর্তাদের দিনব্যাপি প্রশিক্ষণ

Published at জানুয়ারি ২১, ২০২৪

আসাদুল্লাহ (ফরিদপুর) : সিমিট বাংলাদেশ ফরিদপুরের আয়োজনে রবিবার (২১ জানুয়ারি) ব্র্যাক লানিং সেন্টার কনফারেন্স রুমে ফরিদপুর অঞ্চলের উপসহকারি কৃষি কর্মকর্তাদের দিনব্যাপি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। প্রশিক্ষণ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফরিদপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক মো. হারুন-অর-রশিদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমন্বয়কারী সিমিট ফরিদপুরের মো. জাকারিয়া হাসান।

প্রধান অতিথি বলেন- আমরা সকলেই মানুষ আর আমাদের বেঁচে থাকার প্রথমে প্রয়োজন খাদ্যের। বাংলাদেশ এখন খাদ্যে সস্বয়ংসম্পূর্ণ। বর্তমান আমাদের যা দরকার সেটা হলো নিরাপদ খাদ্য। এখন আমাদের দায়িত্ব হলো নিরাপদ খাদ্য মানুষের কাছে পৌছে দেওয়া । নিরাপদ খাদ্যের জন্য আমাদের কীটনাশকের ব্যবহার কমিয়ে দিয়ে এর পরিবর্তে আমাদের জৈব বালাইনাশক ব্যবহার করার জন্য কৃষকদের পরামর্শ দিতে হবে। বর্তমান যে ক্যান্সারের মতো জটিল রোগ বৃদ্ধি পাচ্ছে সেটার একটি কারণ হচ্ছে ফসলের জমিতে অতিরিক্ত মাত্রায় কীটনাশক ব্যবহার। সেই জন্য জৈব বালাইনাশক আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ । বালাইনাশক ব্যবহারের সময় আমাদের সর্বোচ্চ সর্তকতা অবলম্বন করতে হবে কৃষকরে মাঝে উক্ত বার্তা পৌঁছে দিতে হবে।

প্রশিক্ষণ উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ফরিদপুর ডিএই এর উপপরিচালক,  মো. রফিকুল ইসলাম।

অতিথি অফ অনার এবং কী ফ্যাসিলিটেটর হিসেবে উপস্থিত ছিলেন- সিনিয়র কনসালটেন্ট সিমিট বাংলাদেশ এবং সাবেক পরিচালক বারি,  ড.সৈয়দ নজরুল ইসলাম।

অতিথি অফ অনার এবং ফ্যাসিলিটেটর হিসেবে ছিলেন- সিনিয়র কনসালটেন্ট সিমিট বাংলাদেশ এবং সাবেক মহাপরিচালক, ডিএই।

প্রশিক্ষণে ফরিদপুর অঞ্চলের ৫ব্যাচে সর্বমোট ১৫০ জন। প্রতি ব্যাচে ৩০ জন উপসহকারি কৃষি কর্মকর্তা প্রশিক্ষণ গ্রহন করবেন।

This post has already been read 914 times!