Tuesday 18th of June 2024
Home / আঞ্চলিক কৃষি / বরিশাল নগরীতে কৃষকদের প্রণোদনা কর্মসূচি উদ্বোধন

বরিশাল নগরীতে কৃষকদের প্রণোদনা কর্মসূচি উদ্বোধন

Published at নভেম্বর ৮, ২০২৩

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশাল নগরীতে কৃষকদের মাঝে কৃষি প্রণোদনা কর্মসূচি উদ্বোধন করা হয়েছে। বুধবার (০৮ নভেম্বর) খামারবাড়ির চত্বরে এই কর্মসূচি উদ্বোধন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক মো. শওকত ওসমান। মেট্টেপলিটন কৃষি অফিস আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিএই বরিশালের উপপরিচালক মো. মুরাদুল হাসান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা প্রশিক্ষণ অফিসার মোসাম্মৎ মরিয়ম, তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের মনিটরিং অফিসার রথীন্দ্রনাথ বিশ্বাস, আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাটবীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের মনিটরিং অফিসার  মো. তাজুল ইসলাম, আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মো. শাহাদাত হোসেন, অতিরিক্ত উপপরিচালক (উদ্ভিদ সংরক্ষণ) মো. রেজাউল হাসান, অতিরিক্ত উপপরিচালক (শস্য) মো. মুসা ইবনে সাঈদ, অতিরিক্ত উপপরিচালক (উদ্যান) মো. শহিদুল ইসলাম, মেট্টোপলিটন কৃষি অফিসার জয়ন্তি এদবর প্রমুখ, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক প্রমুখ।

মেট্টোপলিটন কৃষি অফিসার জানান, রবি মৌসুমের এই কর্মসূচির আওতায় মেট্টেপলিটন এলাকার ৫ শত  ২০ জন ক্ষুদ্র ও প্রান্তিক চাষির প্রত্যেককে এক বিঘা জমির জন্য একটি ফসলের প্রয়োজনীয় উন্নতমানের বীজ ও রাসায়নিক সার বিনামূল্যে দেয়া হবে। ফসলগুলো হলো: গম, ভূট্টা, সরিষা, সূর্যমুখী, মুগ, মসুর এবং খেসারি। গমের জন্য ২০ কেজি বীজ এবং ১০ কেজি করে ডিএপি ও এমওপি সার, ভূট্টার জন্য ২ কেজি বীজ এবং ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার, সরিষার জন্য ১ কেজি বীজ এবং ১০ কেজি করে ডিএপি ও এমওপি সার, সূর্যমুখীর জন্য ১ কেজি বীজ এবং ১০ কেজি করে ডিএপি ও এমওপি সার, মুগের জন্য ৫ কেজি বীজ এবং ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার, মসুরের জন্য ৫ কেজি বীজ এবং ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার আর খেসারির জন্য রয়েছে ৮ কেজি বীজ এবং ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার। অনুষ্ঠানে শতাধিক কৃষক উপস্থিত ছিলেন।

This post has already been read 1064 times!