বৃহস্পতিবার , জুলাই ২৫ ২০২৪

আলু মডেল ঘরে ১০ হাজার টাকার চেয়েও কম খরচে রাখা যাবে ৩০ টন আলু!

মো. আব্দুল্লাহ-হিল-কাফি (রাজশাহী) : আলুর মডেল ঘরটিতে ৪শ’ বস্তা অর্থাৎ ৩০ টন আলু স্বাভাবিক তাপমাত্রা ও আর্দ্রতায় প্রায় ৪ মাস সংরক্ষণ করা সম্ভব। এ পরিমাণ আলু হিমাগারে রাখলে কেবল ভাড়া বাবদই খরচ পড়বে ১ লাখ ৫ হাজার টাকা থেকে ১ লাখ ২০ হাজার টাকা। এর সঙ্গে বস্তা পরিবহন, একাধিকবার লোডিং-আন লোডিং খরচও কৃষকদের হয়ে থাকে। কিন্তু বসতবাড়ির আংশিক ছায়াযুক্ত উঁচু খোলা, বাতাস চলাচল উপযোগী স্থানে বাঁশ, কাঠ-টিন দিয়ে নির্মিত অহিমায়িত সংরক্ষণাগারে একই পরিমাণ আলু সংরক্ষণে কৃষকদের ব্যয় হবে প্রতি বছর ১০ হাজার টাকার কম।

রাজশাহীতে “আলু চাষীদের উপযুক্ত মূল্যপ্রাপ্তি নিশ্চিতকরণে মডেল ঘরের গুরুত্ব” শীর্ষক আঞ্চলিক কর্মশালায় এসব কথা বলেন উপস্থিত বক্তাগণ। বৃহস্পতিবার (১৯ অক্টোবর) রাজশাহীর কৃষি বিপণন অধিদপ্তর আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রে উক্ত অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে আলু প্রক্রিয়াজাতকারী উদ্যোক্তাগণের যন্ত্রপাতি বিতরণও করা হয়।

বক্তাগণ উল্লেখ করেন, আলু ঘরে সংরক্ষিত আলু কৃষক বাজারে সুবিধাজনক সময়ে বিক্রি করতে পারবেন, যা হিমাগারে সংরক্ষিত আলুর ক্ষেত্রে সম্ভব নয়। কারণ, হিমাগারে সংরক্ষিত আলু বের করার জন্য কৃষকদের হিমাগার কর্তৃপক্ষের ওপর নির্ভরশীল হতে হয় এবং নির্দিষ্ট সময় ছাড়া আলু খালাস করা সম্ভব হয় না। এ পদ্ধতিতে আলু সংরক্ষণ করলে দেশের হিমাগারগুলোতে আলু সংরক্ষণের চাপও অনেক কমে যাবে এবং এই আলু গুণল রপ্তানিতেও সহায়ক হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো. মাসুদ করিম, মহাপরিচালক (অতিরিক্ত সচিব), কৃষি বিপণন অধিদপ্তর, ঢাকা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মোজদান হোসেন, কৃষি মন্ত্রণালয়ের উপপসচিব আসমা নাসরিন এবং বিএডিসি’র উপপরিচালক কেএম গোলাম সরোয়ার।

অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন মোসা. তাছলিমা খাতুন, উপপরিচালক, কৃষি বিপণন অধিদপ্তর, রাজশাহী। আর কি নোট উপস্থাপন করেন, আলুর বহুমুখী ব্যবহার, সংরক্ষণ ও বিপণন উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক আনোয়ারুল হক।

অনুষ্ঠানটিতে আলু সংরক্ষণের মডেল ঘর পরিচলনার সাথে সংশ্লিষ্ট কৃষক, কৃষি বিভাগের বিভিন্ন স্তরের কর্মকর্তা ছাড়াও আলু রপ্তানিকারক এবং রেস্টুরেন্ট পরিচালনার সাথে সংশ্লিষ্ট ব্যাক্তি বর্গ সহ প্রায় ৫০ জন উপস্থিত ছিলেন।

This post has already been read 1107 times!

Check Also

জিএমও নিয়ে প্রচলিত ধারণা ভুলের দাবী

নিজস্ব প্রতিবেদক: জিএমও নিয়ে প্রচলিত ধারণা ভুলের দাবী করেছেন একদল বিজ্ঞানী ও গবেষক। এ ব্যাপারে …