বৃহস্পতিবার , জুলাই ২৫ ২০২৪

পাবনায় বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা

মো. এমদাদুল হক (পাবনা) : পাবনা জেলা প্রশাসন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এবং জেলা খাদ্য অধিদপ্তরের যৌথ আয়োজনে আজ সোমবার (১৬ অক্টোবর) বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে এক বর্নাঢ্য র‌্যালি ও আলোচনা সভা জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

পাবনার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুল্লাহ-আল-মামুন এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ ড. মো. জামাল উদ্দীন সহ অন্যান্য অতিথি নিয়ে খাদ্য দিবসের বর্নাঢ্য র‌্যালি জেলা প্রশাসনের কার্যালয় হতে শুরু হয়ে শহর প্রদক্ষিণ করে জেলা প্রশাসনের কার্যালয়ে এসে শেষ হয়। বিশ্ব খাদ্য দিবসের এবারের প্রতিপাদ্য ‘‘পানি জীবন, পানিই খাদ্য। কেউ থাকবে না পিছিয়ে” এ প্রতিপাদ্যের ওপর খাদ্য নিরাপত্তা ও পানির ব্যবহার দেশের উন্নয়ন নিয়ে পাবনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ ড. মো. জামাল উদ্দীন এর সভাপতিত্বে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাবনার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুল্লাহ-আল-মামুন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পাবনার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শরিফ আহম্মেদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ মো. সাইফুল ইসলাম, অতিরিক্ত উপপরিচালক (শস্য) কৃষিবিদ মো. রোকনুজ্জামান।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন পাবনা সদর উপজেলার কৃষি অফিসার কৃষিবিদ সাহানা পারভীন লাবনী, মুখ্য আলোচক হিসেবে আলোচনা করেন পাবনা জেলা খাদ্য অধিদপ্তরের, জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. হাসান আল নাঈম।

প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুল্লাহ-আল-মামুন বলেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিতে ও নিরাপদ খাদ্য উৎপাদনে আমাদের মনোযোগী হতে হবে। খাদ্য নিরাপত্তার জন্য বিনিযোগ বাড়ালে আমাদের আর্থ সামাজিক অবস্থার উন্নয়ন হবে দ্রুত। এতে গ্রামীন জনসাধারণের আয় বৃদ্ধিসহ সকল কাজের সক্ষমতা বৃদ্ধি হলেই জাতি হবে উন্নত, তখন কেউ থাকবে না পিছিয়ে। তিনি উপস্থিত সকলকে খাদ্য নিরাপত্তার পাশাপাশি নিরাপদ খাদ্য উৎপাদনে এগিয়ে আসার আহবান জানান। এছাড়া আরো গুরুত্ব আরোপ করে বলেন পানি প্রতিটি প্রাণি ও উদ্ভিদের জন্য অপরিহার্য। এজন্য পানির সঠিক ব্যবহার নিশ্চিক করতে হবে এবং পানির অপচয় রোধ করতে হবে অন্যথায় পৃথিবীর অনেক দেশের মতো আমাদের দেশেও পানির অভাব দেখা দিবে। আলোচনায় অংশ নেন প্রিন্ট ও ইলেকট্রনিক সাংবাদিক, সদর উপজেলার উপসহকারী কৃষি কর্মকর্তা ও অনান্য দপ্তরের কর্মকর্তা কর্মচারিগণ। অনুষ্ঠানটি সঞ্চালন করেন পাবনা কৃষি তথ্য সার্ভিসের সহকারী তথ্য অফিসার কৃষিবিদ মো. খালেদীন আনাম।

This post has already been read 980 times!

Check Also

গোদাগাড়ীতে ৩ দিন ব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন

মো. এমদাদুল হক (রাজশাহী) : রাজশাহীর গোদাগাড়ীতে আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন …