Saturday 18th of May 2024
Home / ট্যুরিজম / গাইডিং পেশা সুন্দরবনের জীববৈচিত্র সংরক্ষণে অগ্রণী ভূমিকা রাখবে

গাইডিং পেশা সুন্দরবনের জীববৈচিত্র সংরক্ষণে অগ্রণী ভূমিকা রাখবে

Published at সেপ্টেম্বর ২২, ২০২৩

ফকির শহিদুল ইসলাম (খুলনা) : খুলনায় আয়োজিত বৃহত্তর সুন্দরবন ইকোগাইড প্রশিক্ষণ কর্মসূচি গত ২১ সেপ্টেম্বর সমাপ্ত হয়েছে। ইউএসএআইডি ইকোট্যুরিজম এক্টিভিটি এবং ইউএসএআইডি প্রতিবেশ এক্টিভিটি-র যৌথ আয়োজনে নগরীর সিএসএস আভা সেন্টারে আয়োজিত এই প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের বক্তব্য শেষে, প্রশিক্ষণে উত্তীর্ণ অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র এবং উপস্থিত অতিথি, প্রশিক্ষক, এবং স্বেচ্ছাসেবীদের মাঝে ক্রেস্ট বিতরণ করা হয়।

প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন খুলনা সার্কেলের বন সংরক্ষক জনাব মিহির কুমার দো। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুন্দরবন পশ্চিম বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা ড. আবু নাসের মহসিন হোসেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের অধ্যাপক ড. মো. নাজমুস সাদাত, ইউএসএআইডি প্রতিবেশ এক্টিভিটির চিপ অফ পার্টি ড. ফেলিক্স গ্যাশিক ও টোয়াসের সাধারণ সম্পাদক জনাব এম নাজমুল আজম ডেভিড।

অনুষ্ঠানে আরো বক্তব্য (ভার্চুয়াল) রাখেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের চিফ এক্সিকিউটিভ অফিসার জনাব আবু তাহির মুহাম্মাদ যাবের ও খুলনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আব্দুস সুবহান মল্লিক। অনুষ্ঠানের সমাপনী বক্তব্য ও ধন্যবাদ জ্ঞাপন করেন ইউএসআইডি ইকোট্যুরিজম এক্টিভিটি-র ডেপুটি চিফ অব পার্টি প্রফেসর ড. মো. ওয়াসিউল ইসলাম।

প্রধান অতিথি জনাব মিহির কুমার দো উক্ত প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের অভিনন্দন জানান। এ প্রশিক্ষণ থেকে লব্ধ জ্ঞান তাদের গাইডিং পেশায় নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের সাথে সুন্দরবনের জীববৈচিত্র সংরক্ষণে অগ্রণী ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এছাড়াও অন্যান্য বক্তারা প্রশিক্ষণটির ভূয়সী প্রশংসা করেন ও ভবিষ্যতে এ ধরনের আরও প্রশিক্ষণ আয়োজনের উপর জোর দেন।

অর অনুষ্ঠানে, ভিডিও বার্তার মাধ্যমে অনুষ্ঠানের অংশগ্রহণকারী সকলকে শুভেচ্ছা জানান সলিমার ইন্টারন্যাশনালের সোশ্যাল এন্টারপ্রাইজ বিভাগের পরিচালক জনাব ম্যাট হামকে, এবং প্রজেক্ট ম্যানেজার এবং ডিএমও বিশেষজ্ঞ স্যালিশা জনস্টোন।

This post has already been read 1406 times!