Friday 24th of May 2024
Home / ট্যুরিজম / বইমেলায় আসছে দেশসেরা ভ্রমণ লেখকদের বই ‘ট্রাভেলার’

বইমেলায় আসছে দেশসেরা ভ্রমণ লেখকদের বই ‘ট্রাভেলার’

Published at জানুয়ারি ৩০, ২০২৩

এগ্রিনিউজ২৪.কম: দেশে যেন ভ্রমণের জোয়ার শুরু হয়েছে। তরুণদের পাশাপাশি সববয়সী মানুষ দেশের এ স্থান থেকে ও স্থানে একা, বন্ধু-বান্ধবদের সাথে, পরিবারের সাথে বা গ্রুপে ঘুরে বেড়াচ্ছেন। যেকোন ছুটির দিন আসলেই বা শুক্র-শনি নিয়মিত ছুটির দিনেও দেশের পর্যটন স্পটগুলো লোকে লোকারণ্য হয়ে যাচ্ছে, বিদেশে ঘুরতে যাওয়া মানুষের সংখ্যাও কম নয়। ভ্রমণের অভিজ্ঞতা নিয়ে সোশ্যাল মিডিয়ায় লেখা পোস্ট হচ্ছে অনেক কিন্তু ভ্রমণ নিয়ে সাহিত্যিক দৃষ্টিকোণ থেকে বিচার করলে তেমন বই আসছেই না বলা চলে। এবার বইমেলায় ভ্রমণ ও সাহিত্যপ্রিয় মানুষের জন্য তরুণ উদ্যোক্তা ও ট্রাভেলার আহসান রনি’র সম্পাদনায় আসছে ভ্রমণ বিষয়ক বই ‘ট্রাভেলার’। সাহস পাবলিকেশন্স থেকে বের হতে চলা বইটিতে লিখেছেন দেশের সেরা ৪২জন ভ্রমণ লেখক, আছে দারুণ সব ছবিও। কাভার ডিজাইন করেছেন চারু পিন্টু।

২০১৭ সালের বইমেলায় আহসান রনি সম্পাদিত ‘দেখা হবে বিজয়ে’ ব্যাপক সাড়া ফেলে এবং সেবার বইমেলার বেস্টসেলার লিস্টে জায়গা করে নেয়। দীর্ঘদিন পর নিজের ২য় বই নিয়ে আসছেন আহসান রনি। আহসান রনি বলেন,”ভ্রমণ নিয়ে নিজের তৈরী করা প্ল্যাটফর্ম ট্রাভেল বাংলাদেশ নিয়ে দীর্ঘদিন কাজ করছি। দেশের সেরা সেরা ভ্রমণ লেখক ও ট্রাভেলারদের সাথে সেই সুত্র ধরেই পরিচয়। তরুণ ভ্রমণ লেখকদের লেখাগুলো অনলাইনে পড়ে দেখেছি, অনেক ভাল ভাল লেখক তৈরী হয়েছে। কিন্তু ভ্রমণ বিষয়ক তেমন পরিকল্পিত কোন বই চোখে পড়ে না। সেই চিন্তা থেকেই এই বইটির উদ্যোগ নেওয়া এবং বিভিন্ন বয়সী, বিভিন্ন সেক্টরের লেখকদের ভ্রমণ নিয়ে লেখাগুলো পড়তে গিয়ে নিজের কাছেই অনেক ভাল লেগেছে এবং মানসিকভাবে প্রশান্তি অনুভব করেছি দারুণ সব লেখার একটি সংকলন করতে পেরে।”

বইটিতে সংগ্রাম ও সাফল্যের বিশ্ব ভ্রমণে শ্বাসরুদ্ধকর ফিলিস্তিনে যাওয়ার অভিজ্ঞতা লিখেছেন বিশ্বের ১৬০টির বেশি দেশ ভ্রমণ করা প্রথম বাংলাদেশি পতাকাবাহী অভিযাত্রী নাজমুন নাহার, বর্তমানে রাশিয়ায় অধ্যয়নরত রকেট সায়েন্সের শিক্ষার্থী শাহ জালাল জোনাক লিখেছেন মহাকাশযানের মহাকাশে যাওয়া দেখার অভিজ্ঞতা নিয়ে, দেশে সাধারণ মানুষের গল্পগুলোকে অসাধারণভাবে তুলে ধরেছেন বেনারস বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী দোলন চাঁপা দত্ত, উম্মে হাবিবা লিখেছেন অমায়িক মানুষের দেশ থাইল্যান্ডে ১১ মাস থাকা ও ভ্রমণের অভিজ্ঞতা।

নতুন দেশ ভ্রমণের অসাধারণ সব অভিজ্ঞতা লিখেছেন কবি ও লেখক কামরুল হাসান, ভ্রমণ গদ্য-এর সম্পাদক মাহমুদ হাফিজ, মুক্তিযোদ্ধা ও গল্প-উপন্যাস, ভ্রমণ কাহিনী লেখক ও অনুবাদক ফরিদুর রহমান, ঢাকা ট্যুরিস্টের প্রতিষ্ঠাতা মোস্তাফিজুর রহমান, ভ্রমণ লেখক, সংস্কৃতিকর্মী ও উদ্যোক্তা সুমন্ত গুপ্ত, কেআইটি রয়েল ট্রপিক্যাল ইনস্টিটিউট, অ্যামস্টারডাম, নেদারল্যান্ডসের এপিএইচ স্টুডেন্ট রিফাত রহমান, ইউনিভার্সিটি অফ টেক্সাস রিও গ্রান্ডে ভ্যালি’র মাস্টার্সের ছাত্র ও গবেষক এস এম সারওয়ার নবীন, ভলান্টিয়ার ফর বাংলাদেশ-এর প্রেসিডেন্ট ও ট্রাভেলার মোঃ তহীদুল ইসলাম মাছুম, বিশ্বসেরা মিউজিক অ্যাপ স্পটিফাইয়ে চাকরি করা বাংলাদেশী মীর রাসেল আহমেদ ও আইনের শিক্ষার্থী মমতাজ জেসমীন।

দেশের ঐতিহ্য, সৌন্দর্য ও দারুণ দারুণ স্থান ঘুরে নিজেদের অসাধারণ অভিজ্ঞতা লিখেছেন ঐতিহ্য পর্যটক ও শিক্ষক এলিজা বিনতে এলাহী, এবিসি রেডিও’র আরজে নাদিয়া নিতুল ইসলাম, পর্যটক ও ‘গো ইউথ আশরাফুল আলম’ নামে সামাজিক যোগাযোগ মাধ্যমের কন্টেন্ট ক্রিয়েটর মোঃ আশরাফুল আলম, দে-ছুট ভ্রমণ সংঘ’র প্রতিষ্ঠাতা মুহাম্মদ জাভেদ হাকিম,  দেশের ৬৪ জেলা ঘুরে লিখেছেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কর্মকর্তা মো. আল-আমিন।

ভারতের প্রতিটি প্রদেশ ঘুরে এসে লিখেছেন ট্রাভেলার ও ভ্রমণ লেখক সজল জাহিদ, ইস্তানবুল নিয়ে লিখেছেন লেবনিজ সেন্টার ফর ট্রপিকাল মেরিন রিসার্চ-এর গবেষক ফাহমিদা ইয়াসমিন, ইউরোপ ভ্রমণ অভিজ্ঞতা লিখেছেন কানাডায় ভূগোল ও পরিবেশবিদ্যার শিক্ষার্থী জেরিন মারজান আশরাফী, রাজস্থানের জয়সলমীর ঘুরে লিখেছেন দেওয়ান আশিক, গ্যাংটক ঘুরে লিখেছেন সাংবাদিক সাদিকুর রহমান।

ব্যতিক্রমী বইটিতে আছে দেশ- বিদেশের ভ্রমণ গল্প, বিশেষ মতামত, বাংলাদেশের ছবি নিয়ে মোমেন্টওয়ালা’র লিড ফটোগ্রাফার মোঃ নাজমুল হোসেনের বিশেষ ছবি সমগ্র, আশা জাহিদের আইটি জ্ঞান, ক্যারিয়ার নিয়ে মোঃ সাইফুল্লার রাব্বী’র বিশেষ ফিচার, দিনাজপুরের আঞ্চলিক ভাষার কবিতা, ভ্রমণ প্রতিষ্ঠান গড়ে ওঠার গল্পসহ নানা ধরনের আয়োজন।

বইমেলা’র সাহস পাবলিকেশন্সে (স্টল নং ৩৮৭-৩৮৮) ও রকমারিসহ অনলাইন বুক শপগুলোতে মিলবে বিশেষ এই বইটি। বইটির সার্বিক তত্ত্বাবধানে আছে ট্রাভেল বাংলাদেশ। সহযোগিতায় আছে ভ্রমণ বিষয়ক প্ল্যাটফর্ম ‘ভ্রমণীয়’,  ট্রাভেল কোম্পানি ‘সার্কেল হলিডেস’ ও ভ্রমণ বিষয়ক সামাজিক যোগাযোগ মাধ্যমের কন্টেন্ট ক্রিয়েটর ‘গো উইথ আশরাফুল আলম’।

This post has already been read 1492 times!