Saturday 15th of June 2024
Home / আঞ্চলিক কৃষি / রাজশাহীর তানোরে (বারি সরিষা ১৭) প্রদর্শনীর মাঠ দিবস অনুষ্ঠিত

রাজশাহীর তানোরে (বারি সরিষা ১৭) প্রদর্শনীর মাঠ দিবস অনুষ্ঠিত

Published at জানুয়ারি ৩১, ২০২৩

রাজশাহী সংবাদদাতা : রাজস্ব খাতের অর্থায়নে স্থাপিত সোমবার (৩০ জানুয়ারি) তানোর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রাজশাহী এর আয়োজনে প্রাণপুরে কৃষক-কৃষাণীদের নিয়ে সরিষা (বারি সরিষা ১৭)  প্রদর্শনীর মাঠ দিবস অনুষ্ঠিত হয় ।

অনুষ্ঠানে পাঁচন্দর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব আব্দুল মতিন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ পরিচালকের কার্যালয় রাজশাহীর অতিরিক্ত উপপরিচালক (উঃ সঃ) কৃষিবিদ মো. আব্দুল লতিফ । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত  ছিলেন তানোর উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মো. শাহাদত হোসেন।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন তানোর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সাইফুল্লাহ আহম্মদ।

প্রধান অতিথি বলেন, বারি সরিষা-১৭ এ জাতটি খুবই স্বল্পমেয়াদী একটি আধুনিক জাত। এর জীবনকাল ৮০-৮৬ দিন। গড় ফলন বিঘা প্রতি ৫.৫০-৬.০ মন। ফলে কৃষক অনেক লাভবান হয়। ফলে আমদানীকৃত তেলের উপর নির্ভর না হয়ে  আমরা যদি নিজ নিজ এলাকায় পতিত জমি ফেলে না রেখে সরিষার চাষ করতে পারি তাহলে আমাদেরকে বিপুল পরিমাণ অর্থ দিয়ে আর তেল আমদানি করতে হবে না।

এছাড়াও তিনি মাঠ দিবসে সরিষা চাষের আরোও গুরুত্ব, তেল হিসেবে সরিষার উপকারীতা ও উপযোগীতা এবং সরিষা সংগ্রহকালীন সময় ও সংগ্রহোত্তর করণীয় সম্পর্কে  উপস্থিত কৃষকদের পরামর্শ প্রদান করেন।

উক্ত অনুষ্ঠানে উপজেলা কৃষি অফিসের কর্মকর্তা-কর্মচারী, ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক-কৃষাণী এবং গন্যমান্য ব্যক্তি-বর্গ, এবং কৃষি তথ্য সার্ভিসের প্রতিনিধিসহ ২৫০ জন উপস্থিত ছিলেন।

This post has already been read 951 times!