Saturday 18th of May 2024
Home / আঞ্চলিক কৃষি / দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে কৃষিবিপ্লব ঘটানো সম্ভব -বারি মহাপরিচালক

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে কৃষিবিপ্লব ঘটানো সম্ভব -বারি মহাপরিচালক

Published at সেপ্টেম্বর ২২, ২০২৩

নাহিদ বিন রফিক (বরিশাল): বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক (বিএআরআই) ড. দেবাশীষ সরকার বলেছেন, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে রয়েছে কৃষির অপার সম্ভাবনা। যদিও কোনো কোনো জায়গায় বন্যা, খরা এবং লবণাক্ততাসহ কিছু সমস্যা আছে। তবে এসব স্থানগুলোতে উন্নত এবং প্রতিকূলসহনশীল জাত ব্যবহার করে এ অঞ্চলে কৃষিবিপ্লব ঘটানো সম্ভব। তিনি আরো বলেন, সামনে রবি মৌসুম শুরু হবে। তাই ডাল ফসলের আবাদ এবং উৎপাদন বাড়াতে পাড়লে ডালের চাহিদা পূরণে সহায়ক হবে। পাশাপাশি আমদানি নির্ভরতা অনেকাংশে কমবে।

আজ শুক্রবার (২২ সেপ্টেম্বর) মাদারীপুরের আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্রে ডাল ফসলের উন্নত জাত ও প্রযুক্তি বিষয়ক দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডাল গবেষণা কেন্দ্রের পরিচালক ড. মো. মহি উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) বরিশাল অঞ্চলের অতিরিক্ত পরিচালক মো. শওকত ওসমান, ফরিদপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক মো. হারুন-অর-রশীদ, প্রকল্প পরিচালক ড. মো. ছালেহ উদ্দিন এবং বরিশালের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বিমল চন্দ্র কুন্ডু।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ডিএই ঝালকাঠির উপপরিচালক মো. মনিরুল  ইসলাম, ভাসমান কৃষি প্রকল্পের প্রকল্প পরিাচলক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার, উপপ্রকল্প পরিচালক ড. মো. মাহবুবুল আলম, বিএআরআই পটুয়াখালীর প্রধান বৈজ্ঞানিক কর্মমর্তা ড. মো. সহিদুল ইসলাম খান, বিএআরআই ফরিদপুরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সেলিম আহমেদ, ডিএই পটুয়াখালীর জেলা প্রশিক্ষণ অফিসার মো. খায়রুল ইসলাম মল্লিক প্রমুখ।

বৃহত্তর বরিশাল ও ফরিদপুর অঞ্চলে ডালফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্প আয়োজিত এ কর্মশালায় কৃষি সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা এবং কৃষক মিলে  ৪০ জন অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।

This post has already been read 1209 times!