দেশ-বিদেশের প্রায় ২০০ কোম্পানির অংশগ্রহণে আসছে ‘৫ম আহকাব আন্তর্জাতিক মেলা’

নিজস্ব প্রতিবেদক: আগামী ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর রাজধানীর কুড়িল বিশ্বরোডে অবস্থিত ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) অনুষ্ঠিত হবে ‘৫ম আহকাব আন্তর্জাতিক মেলা-২০২৩’। এবারের মেলায় বাংলাদেশ ছাড়াও বিশ্বের প্রায় ১০টিরও অধিক দেশের প্রায় ২০০টি কোম্পানি অংশগ্রহণ করবে। প্রাণিজ স্বাস্থ্য সেবা খাতে নিয়োজিত দেশি-বিদেশি কোম্পানিগুলো প্রায় ৫শ’টি স্টলের মাধ্যমে সংশ্লিষ্ট খাতে ব্যবহৃত বিভিন্ন পণ্য ও উপকারণাদি উপস্থাপন করবে। মেলায় বিভিন্ন পণ্য প্রদর্শন ছাড়াও থাকবে সায়েন্টিফিক পেপার প্রেজেন্টেশন ও সাংস্কৃতিক অনুষ্ঠান। তিন দিনব্যাপী আয়োজিত মেলা থাকবে সর্ব সাধারণের জন্য উন্মুক্ত এবং দর্শনার্থীদের জন্য থাকবে বিশেষ পরিবহনের ব্যবস্থা। এছাড়াও এ বছরই প্রথম পোলট্রি সেক্টরকে নতুন করে যুক্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) সন্ধ্যায় রাজধানীর এক অভিজাত রেস্টুরেন্টে আয়োজিত “মিট দ্যা প্রেস” অনুষ্ঠানে এসব কথা বলে আহকাব (এনিমেল হেলথ কোম্পানিজ এসোসিয়েশন বাংলাদেশ) নেতৃবৃন্দ। মেলায় বাংলাদেশ, চীন, কোরিয়া, পোল্যান্ড, রোমানিয়া, ভারত, জার্মানী, স্পেন, মিশর, থাইল্যান্ড, ভিয়েতনামসহ অন্যান্য দেশের জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে খ্যাতনামা প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে -জানান নেতৃবৃন্দ।

সংবাদ সম্মেলনে মেলার সার্বিক আয়োজন সম্পর্কে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন আহকাব সভাপতি সায়েম উল হক ও সাধারণ সম্পাদক মো. মহাসচিব মোহাম্মদ আফতাব আলম। সংবাদ সম্মেলনে আহকাব মেলার প্রেক্ষাপট ও উদ্দেশ্য সম্পর্কে বক্তব্য রাখেন সংগঠনটির সাবেক সভাপতি ডা. এম নজরুল ইসলাম। এছাড়াও আহকাব প্রতিষ্ঠার ইতিহাস ও মেলাকে আকষর্ণীয় ও কার্যকর করতে করণীয় সম্পর্কে আলোকপাত করেন সংগঠনটির আরেক সাবে সভাপতি মোমিন উদ দৌলা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মেলার আইটি ও মিডিয়া ম্যানেজমেন্ট কমিটির আহবায়ক মো. গিয়াস উদ্দিন খান (স্বপন)।

সংবাদ সম্মেলনে অন্যন্যের মধ্যে উপস্থিত ছিলেন মো. সায়েদুল হক খান, ডা. খন্দকার মোহাম্মদ মাহমুদ হোসেন, ডা. মো. মোজাম্মেল হক খান, ডা. মো. জসিম উদ্দিন, ডা, মোহাম্মদ সরোয়ার জাহান, তারেক মাহমুদ খান, ডা. মোহাম্মদ জামিল হুসাইন, মোহাম্মদ তারেক সরকার, ডা. রাশেদুল জাকির প্রমুখ।

লিখিত বক্তব্যে মো. গিয়াস উদ্দিন খান জানান, বাংলাদেশের প্রাণিজ খাতের সার্বিক উন্নয়ণের লক্ষ্যে আহকাবর (এনিমেল হেলথ কোম্পানিজ এসোসিয়েশন বাংলাদেশ) কর্তৃক নিয়মিতভাবে আন্তর্জাতিক মেলা আয়োজন করে আসছে। এরই ধারাবাহিকতায় চলতি বছরের মেলাটির আয়োজন করা হয়েছে।

তিনি বলেন, কৃষিভিত্তিক অর্থনীতির এই দেশের প্রাণিজ খাতে আমাদের আরো অগ্রগতির সক্ষমতা রয়েছে। সার্বিক প্রেক্ষাপট বিবেচনা করে এদেশের আপামর মানুষের জন্য নিরাপদ গ্রাণিজ আমিষের সরবরাহ নিশ্চিত করাসহ রপ্তানির সক্ষমতা অর্জনের লক্ষ্যে এসোসিয়েশন নিরলসভাবে কাজ করে যাচ্ছে। দেশের প্রাণিজ সেক্টরের সকল উদ্যোক্তা, খামারী, পেশাজীবি, শিক্ষার্থী, ব্যবসায়ী ও সাধারণ জনগণ মেলায় অংশগ্রহণের মাধ্যমে সেক্টরের বিভিন্ন সমস্যা, প্রতিকারের উপায়, নতুন বিনিয়োগ, সম্ভাবনা ও সার্বিক বিষয়ে জ্ঞান আহরণের মাধ্যমে সংশ্লিস্ট সেক্টরে অবদান রাখতে সক্ষম হবেন।

তিনি জানান, মেলাকে সাফল্যমন্ডিত করার লক্ষ্যে ১৭ সদস্য বিশিষ্ট ‘ভেন্যু ম্যানেজমেন্ট সাব-কমিটি’, ৫ সদস্য বিশিষ্ট ‘আইটি ও মিডিয়া ম্যানেজমেন্ট সাব-কমিটি’, ৬ সদস্য বিশিষ্ট ‘ব্র্যান্ডিং সাব-কমিটি’, ৬ সদস্য বিশিষ্ট ‘প্রিন্টিং এন্ড পাবলিকেশনস্ সাব-কমিটি’, ৪ সদস্য বিশিষ্ট ‘ইন্টারন্যাশানাল প্রমোশন এন্ড গেস্ট রিসিপশন সাব-কমিটি’ এবং ৫ সদস্য বিশিষ্ট ‘ফুড এন্ড কালচারাল সাব-কমিটি’ গঠন করা হয়েছে।

মেলায় প্লাটিনাম স্পন্সর হিসেবে ‘ইব্রাটাস ট্রেডিং কোম্পানী’ এবং গোল্ড স্পন্সর হিসেবে ‘ইন্টার এগ্রো বিডি লিমিটেড’ পৃষ্ঠপোষকতা করবে। কোন প্রকার প্রবেশ ফি ছাড়াই সর্বসাধারণ সকাল ১০ টা থেকে রাত ৮ টা পর্যন্ত মেলা পরিদর্শন করতে পারবেন।

উল্লেখ্য, মেলাটি ২০১৮ সনের ১০ মার্চ অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও বিভিন্ন কারণে মোট ৪ বার পিছিয়ে  যায় এবং চলতি বছরের ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর নতুন তারিখ ঘোষণা করা হয়।

This post has already been read 2655 times!

Check Also

শেরপুর ভেটস ক্লাবের বার্ষিক সাধারণ সভা, ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

গতকাল (সোমবার, ৮ এপ্রিল) শেরপুর শহরের আলীশান হোটেল এন্ড রেস্টুরেন্টে শেরপুর ভেটস ক্লাবের বার্ষিক সাধারণ …