Tuesday 18th of June 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / আন্তর্জাতিক বাজারে গম ও সয়াবিনের দাম পতনের ধারা অব্যাহত

আন্তর্জাতিক বাজারে গম ও সয়াবিনের দাম পতনের ধারা অব্যাহত

Published at মে ১০, ২০২৩

এগ্রিনিউজ২৪.কম ডেস্ক: আন্তর্জাতিক বাজারে পতনের ধারা অব্যাহত রয়েছে গম ও সয়াবিনের দাম। মঙ্গলবার (৯ মে) শিকাগো বোর্ড অব ট্রেডে (সিবিওটি) খাদ্যপণ্য দুটির দাম আরেক দফা কমেছে। এ নিয়ে টানা দুই কার্যদিবসে মূল্য হ্রাস পেলো। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিজনেস রেকর্ডারের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

উল্লেখিত কার্যদিবসে সিবিওটিতে গমের দাম নিম্নমুখী হয়েছে ১ দশমিক ২ শতাংশ। প্রতি বুশেলের মূল্য স্থির হয়েছে ৬ ডলার ৪৬ সেন্টে। অন্যদিকে সিবিওটিতে সবচেয়ে সক্রিয় সয়াবিনের চুক্তি মূল্য হ্রাস পেয়েছে শূন্য দশমিক ৪ শতাংশ। প্রতি বুশেলের দাম স্থির হয়েছে ১৪ ডলার ২৭ সেন্টে।

অন্যদিকে, কৃষ্ণসাগর বন্দর দিয়ে রাশিয়া-ইউক্রেন খাদ্যশস্য রপ্তানি চুক্তির মেয়াদ শেষ হবে আগামী ১৮ মে। এর আগে চুক্তিটির নবায়ন নিয়ে আশঙ্কা দেখা দিয়েছে। কারণ, ইতোমধ্যে চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার হুমকি দিয়েছে মস্কো। তবে বিশ্ববাজারে গমের সরবরাহ স্বাভাবিক রাখতে সেটির মেয়াদ বাড়াতে কাজ চালিয়ে যাচ্ছে জাতিসংঘ ও তুরস্ক।

সয়াবিন উৎপাদনকা ও রপ্তানিতে বিশ্বের শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে শীতকালীন শস্য চাষের অঞ্চলে অনুকূল আবহাওয়া বিরাজ করছে। পর্যাপ্ত বৃষ্টিপাত হওয়ায় সেখানে সঠিক সময়ে সয়াবিন রোপণ করা হচ্ছে। এতে বাম্পার ফলনের প্রত্যাশা বেড়েছে। ফলে বিশ্ববাজার চাপে পড়েছে। তাতে তেলবীজটির দরপতন ঘটেছে।

সিঙ্গাপুরভিত্তিক এক ব্যবসায়ী বলেন, যুক্তরাষ্ট্রের মধ্য-পশ্চিম অঞ্চলে সয়াবিন রোপণের জন্য উপযোগী আবহাওয়া বিদ্যমান। এতে তেলবীজটির দাম নিম্নমুখী হয়েছে।

মার্কিন কৃষি বিভাগ (ইউএসডিএ) জানিয়েছে, ইতোমধ্যে যুক্তরাষ্ট্রে সয়াবিন চাষযোগ্য জমির ৩৫ শতাংশে তেলবীজটি রোপণ করা হয়েছে।

ব্যবসায়ীরা বলছেন, চলতি সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সিবিওটি খাদ্যপণ্য এবং সয়াবিনের বিক্রেতা ছিল কম্মোডিটি ফার্ম।

This post has already been read 2062 times!