Tuesday 23rd of April 2024
Home / আঞ্চলিক কৃষি / টাঙ্গাইলে ফিলিপাইনের এমডি-২ জাতের আনারসের চারা বিতরণ

টাঙ্গাইলে ফিলিপাইনের এমডি-২ জাতের আনারসের চারা বিতরণ

Published at মে ১০, ২০২৩

টাঙ্গাইল সংবাদদাতা: সুপার সুইট হিসেবে পরিচিত বিখ্যাত এমডি-২ জাতের আনারসের ৫ কোটি টাকা মূল্যের ৫ লাখ ৪০ হাজার চারা বিনামূল্যে কৃষকের মাঝে বিতরণ শুরু হয়েছে। আনারসের রাজধানীখ্যাত টাঙ্গাইলের মধুপুরে বুধবার (১০ মে) সকালে এ বিতরণ কার্যক্রম শুরু হয়।

কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া মধুপুর উপজেলা পরিষদ অডিটোরিয়ামে কৃষকদের হাতে চারা তুলে দিয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক তাজুল ইসলাম পাটোয়ারী, কৃষি মন্ত্রণালয়ের উপসচিব মুনসুর আলম খান, উপসচিব রাজীব সিদ্দীকি, মধুপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ছরোয়ার আলম খান, উপজেলা নির্বাহী অফিসার প্রমুখ উপস্থিত ছিলেন।

এ বছর দেশে ৫ কোটি টাকা মূল্যের ৫ লাখ ৪০ হাজার চারা বিনামূল্যে বিতরণ করা হচ্ছে। এর মাধ্যমে টাঙ্গাইল, রাঙ্গামাটি, বান্দরবন ও খাগড়াছড়ি জেলার ২৪০জন কৃষক ২ হাজার ২৫০টি করে চারা পাচ্ছেন। ফিলিপাইন থেকে আমদানি করে গতবছর প্রথম দেশে এ জাতের চারা কৃষকদের মাঝে বিতরণ করা হয়েছিল।

এমডি-২ জাতের আনারস রপ্তানিযোগ্য। আন্তর্জাতিক বাজারে এটির অনেক সুনাম আছে। বিশেষ করে ইউরোপ-আমেরিকায় বেশ জনপ্রিয়। এ জাতের আনারস দেশিয় আনারসের তুলনায় অনেক বেশি মিষ্টি। এই আনারস দ্রুত পচে না। এছাড়া দেশিয় আনারসের চোখগুলো থাকে ভেতরের দিকে। আর এ জাতের আনারসের চোখগুলো থাকে বাইরের দিকে। ফলে পুষ্টিগুণসম্পন্ন অংশের অপচয় কম হয়।

This post has already been read 1892 times!