Sunday 28th of April 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / আর্জেন্টিনাকে বাংলাদেশে ভোজ্যতেলের কারখানা স্থাপনের আহ্বান বাণিজ্যমন্ত্রীর

আর্জেন্টিনাকে বাংলাদেশে ভোজ্যতেলের কারখানা স্থাপনের আহ্বান বাণিজ্যমন্ত্রীর

Published at ফেব্রুয়ারি ২৮, ২০২৩

নিজস্ব প্রতিবেদক: বাণিজ্যমন্ত্রী বীরমুক্তিযোদ্ধা টিপু মুনশি, এমপি বলেছেন,  আর্জেন্টিনা বাংলাদেশের গুরুত্বপূর্ণ বাণিজ্যিক অংশীদার এবং বিশ্বের প্রধান খাদ্য উৎপাদনকারী দেশসমুহের অন্যতম। বাংলাদেশ আর্জেন্টিনা থেকে প্রতি বছর বিপুল পরিমান সয়াবিন তেল ও চিনি আমদানি করে থাকে। আর্জেন্টিনা বাংলাদেশের স্পেশাল ইকোনমিক জোনে কারখানা স্থাপন করে ভোজ্য তেল বাজারজাত করলে তুলনামূলক কম মূল্যে তা সরবরাহ করা সম্ভব হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় দেশের গুরুত্বপূর্ণ স্থানে একশতটি স্পেশাল ইকনোমিক জোন গড়ে তোলা হচ্ছে। বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ সরকার ট্যাক্সসহ বিভিন্ন ধরনের আকর্ষনীয় সুযোগ সুবিধা প্রদান করছে। বাংলাদেশ প্রায় ১৭ কোটি মানুষের বড় বাজার, এখানে পণ্য উৎপাদন করে পার্শ্ববর্তী দেশগুলোতেও রপ্তানি করা সম্ভব।

বাণিজ্যমন্ত্রী আজ (২৮ ফেব্রুয়ারি) ঢাকায় বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঢাকায় সফররত আর্জেন্টিনার ফরেন এন্ড ইন্টারন্যাশনাল ট্রেড মিনিস্টার মি. সান্তিয়াগো ক্যাফিয়েরো এর সাথে মতবিনিময়ের সময় এসব কথা বলেন। পরে উভয় দেশের মন্ত্রী পারস্পরিক সহযোগিতা ও বন্ধুত্ব আরও জোরদার এবং বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক গভীর করার লক্ষ্যে একটি ম্যামোরেনডাম অফ আন্ডাস্টেন্ডিং (এমওইউ)  এ স্বাক্ষর করেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, মার্কোসুর গ্রুপের সদস্যদেশ হিসেবে আর্জেন্টিনা খুবই গুরুত্বপূর্ণ। মার্কোসুর গ্রুপের সদস্য চারটি দেশের মানুষ প্রায় ২৭ কোটি। এ দেশগুলোর মানুষের মাথাপিছু আয়ও অনেক বেশি। এ বাজারে বাংলাদেশের তৈরী পোশাক রপ্তানি অনেক বৃদ্ধি করার সুযোগ রয়েছে। বাংলাদেশ এ সুযোগকে কাজে লাগাতে চায়। উভয় দেশের বর্তমান বাণিজ্যের পরিমান ৮০১.০২ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের। গত ২০২১-২০২২ অর্থবছরে বাংলাদেশ ৯.৫২ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে, একই সময়ে আমদানি করেছে ৭৯১.৫০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য।  বাংলাদেশ সরকার দেশের সীমিত আয়ের এক কোটি পরিবারকে ভর্তুকি মূল্যেপ্রতি মাসে ভোজ্যতেল ও চিনিসহ কয়েকটি পণ্য দিচ্ছে। বাণিজ্য মন্ত্রণালয় বাংলাদেশ ট্রেডিং করপোরেশন অফ বাংলাদেশ(টিসিবি) এর মাধ্যমে সরাসরি আর্জেন্টিনা থেকে সয়াবিন তেল ক্রয়ের প্রক্রিয়া চালাচ্ছে, এ বিষয়ে আর্জেন্টিনা বাংলাদেশকে সহযোগিতা করতে পারে।

আর্জেন্টিনার ফরেন এন্ড ইন্টারন্যাশনাল ট্রেড মিনিস্টার বলেন, বাংলাদেশ আর্জেন্টিনা ফুটবল দলের বড় সমর্থক। বাণিজ্য ক্ষেত্রে আর্জেন্টিনা বাংলাদেশকে অনেক গুরুত্ব দিয়ে থাকে। বাংলাদেশ সয়াবিন তেল, গমের পাশাপাশি সানফ্লাওয়ার ভোজ্য তেলও আমদানি করতে পারে। বাংলাদেশের মেডিকেল পণ্যের বেশ সুনাম আছে। বাংলাদেশে রপ্তানিমুখি শিল্পে আর্জন্টেনা বিনিয়োগ করতে আগ্রহী। আগামী দিনগুলোতে বাংলাদেশের সাথে বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধি করতে আর্জেন্টিনা সুযোগ রয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সিচিব তপন কান্তি ঘোষের সঞ্চালনায় এমওইউ স্বাক্ষর অনুষ্ঠানে সফররত আর্জেন্টিনার ফরেন এন্ড ইন্টারন্যাশনাল ট্রেড মিনিস্টার এর ডেলিগেশনের সদস্যবৃন্দ, বাংলাদেশ ট্রেডিং করপোরেশন অফ বাংলাদেশ(টিসিবি) এর চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এফটিএ) নূর মো. মাহবুবুল হক, মো. হাফিজুর রহমান এবং সিনিয়র কর্মকর্তাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

This post has already been read 1541 times!