Saturday 24th of February 2024
Home / সংগঠন ও কর্পোরেট সংবাদ / ঢাকায় WVPA বার্ষিক সাধারণ সভা ও নির্বাচন অনুষ্ঠিত

ঢাকায় WVPA বার্ষিক সাধারণ সভা ও নির্বাচন অনুষ্ঠিত

Published at ফেব্রুয়ারি ৪, ২০২৩

সাধারণ সভায় বক্তব্য রাখছেন WVPA সভাপতি অধ্যাপক ড. রফিকুল ইসলাম, পাশে দন্ডায়মান সংগঠনটির সাধারণ সম্পাদক ডা. বিশ্বজিৎ রায় (ডানে) ও কোষাধ্যক্ষ ড. মাহবুবুল আলম (বামে)।

নিজস্ব প্রতিবেদক: ওয়ার্ল্ড ভেটেরিনারি পোলট্রি এসোসিয়েশন (WVPA) -এর বার্ষিক সাধারণ সভা ও নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৪ ফেব্রুয়ারি) রাজধানীর বনানী ক্লাবে সংগঠনের সদস্যদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে উক্ত বার্ষিক সাধারণ সভা ও নির্বাচন অনুষ্ঠিত হয়। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক, বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত ভেটেরিনারিয়ানগণ ছাড়াও এতে অংশগ্রহণ করেন প্রাণিসম্পদ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ডা. মঞ্জুর মোহাম্মদ শাহজাদা।

সভার শুরুতে WVPA সাধারণ সম্পাদক ডা. বিশ্বজিৎ রায় সংগঠনের সভাপতি অধ্যাপক ড. রফিকুল ইসলাম কে স্বাগত বক্তব্যের আহ্বান জানান। সভায় আগত সকলকে স্বাগত জানিয়ে অধ্যাপক ড. রফিকুল ইসলাম বলেন, আজকের বার্ষিক সাধারণ সভাটি আরো অনেক আগেই হওয়ার কথা ছিল। কিন্তু সম্প্রতি কোভিড পরিস্থিতির কারণে সাধারণ সভার আয়োজন পিছিয়ে যায়। এছাড়াও এ সময় তিনি সংগঠনের নতুন কমিটি নির্বাচনের ব্যাপারেও সবাইকে আমন্ত্রণ জানান।

সভায় WVPA এর আয়-ব্যায়ের হিসেব তুলে ধরেন সংগঠনটির কোষাধ্যক্ষ ড. মাহবুবুল আলম। এরপর উপস্থাপিত হিসেবের ওপর উপস্থিত সদস্যগণের মতামত আহ্বান করা হয়।

WVPA সাধারণ সম্পাদক ডা. বিশ্বজিৎ রায় সংগঠন বিস্তারিত রিপোর্ট উপস্থাপনের মাধ্যমে বিগত দিনের কার্যকলাপ, অর্জন, সফলতা, পরিকল্পনা সম্পর্কে বিস্তারিত আলোকপাত করেন। তিনি জানান, ২০১৭ সনের ৮ জুলাই ব্র্যাক ইন এ একটি অনুষ্ঠানের মাধ্যমে আমরা দায়িত্ব গ্রহণ করি এবং ওইদিনই নির্বাহী সদস্য মনোনীত করা হয়। ২০১৯ সনে একটি সাধারণ সভার মাধ্যমে সর্বসম্মতিক্রমে আমাদের দুজনের (সভাপতি ও সাধারণ সম্পাদক) দায়িত্বকাল সময় আরো দুই বছরের জন্য বর্ধিত করা হয়। এ সময় তিনি সম্প্রতি অনুষ্ঠিত “WVPA- Asia Meeting 2022” এর বিস্তারিত আলোকপাত করেন।

‘আমরা দায়িত্ব গ্রহণের পর নির্বাহী সদস্যদের নিয়ে বেশ কিছু মিটিং করি এবং প্রথমেই সংগঠনের গঠণতন্ত্র প্রণয়নের কাজটিতে সবার আগে গুরুত্ব দিই। খসড়া গঠণতন্ত্র প্রণয়নের প্রধান ছিলেন ডা. মো. এ ছালেক এবং সদস্য ছিল প্রয়াত ডা. মো. নুরুল আমিন স্যার। তিনি খুবই একটিভ একজন সদস্য ছিলেন এবং যখন যেখানে দরকার তখন তাঁকে পেয়েছি। আমরা তার অবদানের কথা শ্রদ্ধাভরে স্মরণ করি এবং আত্মার মাগফেরাত কামনা করি; সদস্য হিসেবে আরো ছিলেন ডা. এম আলী ইমাম, অধ্যাপক নাজমুল হোসেন নাজির। এছাড়া খসড়া গঠণতন্ত্র কমিটির সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করেন ড. মো. রফিকুল ইসলাম’ – WVPA বাংলাদেশ শাখার গঠণতন্ত্র প্রণয়নের ইতিহাস সম্পর্কে এসব কথা বলেন ডা. বিশ্বজিৎ।

সংগঠনের রিপোর্ট বিস্তারিত উপস্থাপনের পর এর ওপর মতামত ও পরামর্শ আহ্বান করা হয়। এ সময় সভায় আগত সদস্যগণ স্বতস্ফূর্তভাবে তাদের মতামত ও পরামর্শ তুলে ধরেন।

সাধারণ সভায় বক্তব্য রাখছেন প্রাণিসম্পদ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ডা. মঞ্জুর মোহাম্মদ শাহজাদা।

WVPA এর বিশেষ আমন্ত্রণে আগত প্রাণিসম্পদ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ডা. মঞ্জুর মোহাম্মদ শাহজাদা শুভেচ্ছা বক্তব্যে সুশৃঙ্খল সভা আয়োজনের জন্য সবাইকে ধন্যবাদ জানান। এ সময় তিনি ভেটেরিনারিয়ানদের সংগঠিত হওয়ার আহ্বান জানান। এত বেশি সংগঠন ও সংখ্যাধিক্য থাকার পরও দিন দিন আমরা দুর্বল হয়ে যাচ্ছি। তাই, আমাদের সবাইকে সংবদ্ধভাবে কাজ করে এগিয়ে যেতে হবে। এছাড়াও তিনি WVPA কর্তৃক আয়োজিত গত বছরের অক্টোবর মাসে অনুষ্ঠিত “WVPA- Asia Meeting 2022” এর সুশৃঙ্খল ও পরিমার্জিত আয়োজনের ভূয়সি প্রশংসা করেন।

WVPA সভাপতি অধ্যাপক ড. রফিকুল ইসলাম সমাপনী বক্তব্যে সংগঠনের শুরুর বিস্তারিত ইতিহাস তুলে ধরেন। তিনি জানান, ২০১৭ সন থেকে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হলেও মূলত ২০০৬ সন থেকে WVPA বাংলাদেশ শাখার অস্তিত্ব জানান দেয়।

সাধারণ সভা শেষে মধ্যাহ্ন বিরতির পর নির্বাচনের আয়োজন করা হয় এবং উপস্থিত সদস্যগণের সর্বসম্মতিক্রমে বিনা ভোটে সভাপতি হিসেবে অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী এবং সাধারণ সম্পাদক হিসেবে ডা. মো. নুরুল ইসলাম শাওন নির্বাচিত হন।

This post has already been read 1024 times!