Monday 17th of June 2024
Home / আঞ্চলিক কৃষি / বরিশালে ডিএইর মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত

বরিশালে ডিএইর মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত

Published at ডিসেম্বর ২০, ২০২২

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২০ ডিসেম্বর) নগরীর খামারবাড়িতে ডিএইর প্রশিক্ষণহলে এই সভার আয়োজন করা হয়।

উপপরিচালক মো. হারুন-অর-রশীদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডিএই সদরদপ্তরের অর্থকরী ফসল উইংয়ের অতিরিক্ত পরিচালক ড. মো. ছায়েদুর রহমান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা প্রশিক্ষণ অফিসার মোসাম্মৎ মরিয়ম, তেলফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের মনিটরিং অফিসার রথীন্দ্রনাথ বিশ্বাস, বরিশাল-ঝালকাঠি-পটুয়াখালী-বরগুনা-ভোলা-মাদারীপুর-শরীয়তপুর কৃষি উন্নয়ন প্রকল্পের উপপ্রকল্প পরিচালক সাবিনা ইয়াসমিন, অতিরিক্ত উপপরিচালক (উদ্ভিদ সংরক্ষণ) মো. রেজাউল হাসান, অতিরিক্ত উপপরিচালক (শস্য) মো. নাসির উদ্দিন, আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মো. শাহাদাত হোসেন প্রমুখ।

সভায় প্রধান অতিথি বলেন, ভোজ্যতেলের আমদানিনির্ভরতা কমাতে দক্ষিণাঞ্চলে তেলফসলের আবাদ এবং এর উৎপাদন বাড়াতে হবে। আর তা বাস্তবায়নে দরকার পূর্ব কর্মপরিকল্পনা গ্রহণ। এজন্য আমন মৌসুমে স্বল্পকালীন জাত নির্বাচন করা চাই, যাতে আমন ধান কেটেই সরিষার বীজ বোনা যায়। তবে ফসলকর্তনে দেরি হলে সেখানে সূর্যমুখী বেছে নিতে হবে। এর পাশাপাশি ধানসহ অন্যান্য ফসলের দিকেও আমাদের গুরুত্ব দেওয়া প্রয়োজন। অনাবাদি জমি আবাদের আওতায় নিয়ে আসার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর এই অনুশাসন বাস্তবায়ন করতে হবে। তাহলেই আমরা কৃষিকে এগিয়ে নিতে পারব।

অনুষ্ঠানে বিভিন্ন উপজেলায় সদ্য যোগদানকৃত ৬ জন কৃষি সম্প্রসারণ অফিসারকে ফুল দিয়ে বরন করা হয়। সমন্বয় সভায় ডিএই ও কৃষি তথ্য সার্ভিসের ৩০ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

This post has already been read 1178 times!