বৃহস্পতিবার , জুলাই ২৫ ২০২৪

বিনা উদ্ভাবিত বোরো ধানের আবাদ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে বিনা উদ্ভাবিত উচ্চফলনশীল রবি ফসল ও বোরোধানের জাত পরিচিতি, চাষাবাদ পদ্ধতি, বীজ উৎপাদন এবং সংরক্ষণ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২১ ডিসেম্বর) বাবুগঞ্জ উপজেলার রহমতপুরের বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) নিজস্ব হলরুমে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। এ উপলক্ষে এক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন আয়োজক প্রতিষ্ঠানের মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত অতিরিক্ত পরিচালক মো. হারুন-অর-রশিদ এবং বাবুগঞ্জের উপজেলার কৃষি অফিসার মো. মামুনুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিনার ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. ছয়েমা খাতুন।

বৈজ্ঞানিক কর্মকর্তা মো. সোহেল রানার সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বৈজ্ঞানিক কর্মকর্তা নাজমুন নাহার, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক, কৃষক কবির হোসেন প্রমুখ।

প্রধান অতিথি ড. মির্জা মোফাজ্জল ইসলাম বলেন, খাদ্যনিরাপত্তা নিশ্চিত করণের জন্য বোরো ধানের উৎপাদন বাড়াতে হবে। এজন্য দরকার আধুনিক জাত ব্যবহার। দক্ষিণাঞ্চলে চাষের জন্য বিনাধান-৮, বিনাধান-১০, বিনাধান-২৫ যথেষ্ট উপযোগী।  এর পাশাপাশি অন্যান্য ফসলের দিকেও নজর দিতে হবে। তাহলেই আমরা সফলকাম হবো। প্রশিক্ষণে বরিশাল সদর, বাবুগঞ্জ, উজিরর্পু এবং বানারীপাড়ার ৬০ জন কৃষক অংশগ্রহণ করেন।

This post has already been read 1683 times!

Check Also

গোদাগাড়ীতে ৩ দিন ব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন

মো. এমদাদুল হক (রাজশাহী) : রাজশাহীর গোদাগাড়ীতে আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন …