Tuesday 6th of December 2022
Home / সংগঠন ও কর্পোরেট সংবাদ / ডেইরী-ক্যাটল শিল্পে বিজ্ঞানভিত্তিক সেবা ও পণ্য এক ছাদে আনতে মিরা কনসোর্টিয়াম কর্পোরেট অফিস উদ্বোধন

ডেইরী-ক্যাটল শিল্পে বিজ্ঞানভিত্তিক সেবা ও পণ্য এক ছাদে আনতে মিরা কনসোর্টিয়াম কর্পোরেট অফিস উদ্বোধন

Published at সেপ্টেম্বর ২৬, ২০২২

নিজস্ব প্রতিবেদক: দেশের খামারীদের বিজ্ঞান ভিত্তিক খামার ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ, নিরাপদ ও ফ্রেশ মাংস বাজারজাত ও সহজলভ্যকরণ, সাইলেজ ও প্যাকেজিং এক্সেসোরিজ সহ ডেইরী-ক্যাটেল খাতের যাবতীয় সেবা ও সুযোগ একই ছাদের নিতে আনতে এবার নতুন কর্পোরেট অফিসের যাত্রা শুরু করলো মিরা কনসোর্টিয়াম। শনিবার (২৪ সেপ্টেম্বর) দোয়া ও মিলাদ মাহফিলের মাধ্যমে রাজধানীর শ্যামলীতে (অনিক নীড়, রোড-০১, বাড়ী-১/৩, নীচতলা, শ্যামলী, ঢাকা, কবি শামসুর রহমানের বাড়ীর পাশে ) উক্ত কর্পোরেট অফিসের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করা হয়।

এতে উপস্থিত ছিলেন ডিএলএস এর সাবেক পরিচালক ডা. ফরহাদ হোসেন, সিসিবিএস এর বৈজ্ঞানিক কর্মকর্তা  শান ই খোদা, ফারজাদ গ্রুপের চেয়ারম্যান আলহাজ্ব জি এম খোকন খান, টেক্সএক্স -এর ব্যবস্থাপনা পরিচালক একে আজাদ বিশ্বাস, চিশতী এগ্রো ফুড এর মুইদ আশিক, আকন্দ এগ্রোর শাহরিয়ার হোসেন, হারুন এগ্রোর ফিরোজ আহমেদ, স্টার ডেইরীর শাহীন আলম, রেল ফ্যান গ্রুপের শাহাবুদ্দিন আহমেদ ও তৌফিক, নারিশ সাইলেজ বিভাগের ডা. বিল্লাল হোসেন ছাড়াও এসিআই, একমি, রেনাটা, স্কয়ার, নাভানা, টেকনো ড্রাগ, অপসোনিন, কাজী এগ্রো এর ভেটেরিনারি ডিভিশনের বিপণন প্রতিনিধিগণ।

এ সম্পর্কে মিরা কনর্সোটিয়াম -এর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক নাহিনূর রহমান এগ্রিনিউজ২৪.কেম কে বলেন, আমাদের দেশের ডেইরি ও ক্যাটল শিল্প বর্তমানে আর সেই গৃহস্থালী প্রয়োজন বা কাজের মধ্যে সীমাবদ্ধ নেই। এটি এখন বৃহৎ এক শিল্প আকারে রুপ নিয়েছে যেখানে প্রচুর শিক্ষিত যুবক যুবতীয় ও উদ্যোক্তাগণ আত্মনিয়োগ করেছে। তবে আমাদের অনেক গো খামারীদের মাঝে এখনো বিজ্ঞানভিত্তিক পশুপালন ব্যবস্থাপনার বিষয়ে অভিজ্ঞতা ও জ্ঞানের ঘাটতি রয়েছে, যার কারণে প্রচুর বিনিয়োগের পরেও অনেকে লোকসানে থাকেন, কেউবা এক সময় নিজেকে ব্যবসা থেকে গুটিয়ে নেন। সুতরাং এ জায়গাটিতে আমরা কাজ করতে যাই, যেখানে ডেইরি-ক্যাটল শিল্প কেবল নিছক শখ নয় বরং পেশাদারিত্বের বাণিজ্যিক টেকসই এক শিল্প হয়ে উঠবে। আমরা খামারিদের বিজ্ঞানভিত্তিক প্রশিক্ষণ ও খামারের যাবতীয় পণ্য সেবা সরবরাহ করতে চাই। অন্যদিকে নিরাপদ ও সতেজ মাংস সরবরাহে কাজ করছে ‘বিফ মাস্টার বাই নাহিনূর।

“মোট কথা, উল্লেখিত শিল্পের সবগুলো সেবা আমরা এক ছাদের নিচে দেশ গঠনে গুরুত্বপূর্ণ অবদান রাখতে চাই। আশা করি, আমাদের সৎ উদ্দেশ্যগুলোর পাশে পাবো সবাইকে’-যোগ করেন নাহিনূর।

তিনি জানান, মিরা কনসোরটিয়াম এর সহযোগী প্রতিষ্ঠান Agro Bio process solution,  গত ছয় বছর যাবত অন লাইন ও ইন লাইনে প্রায় ৫ হাজার খামারিকে প্রশিক্ষণ দিয়েছে। দেশ সেরা ৬ টা খামারে কন্সাল্টেন্সি সহ খামারীদের পরিচয় করিয়েছে সাইলেজ, টি এম আর, ইমিউন সেরাম সহ নতুন নানা প্রযুক্তিতে।

মিরা রেঞ্চ (MIRA RANCH) প্রাকৃতিকভাবে লালিত গবাদিপ্রাণি খামার, যেখানে উইথড্রল পিরিয়ড মেনে ও মিনিমাম রেসিডিও এর দিকে সর্বোচ্চ নজর দিয়ে সারা বছর গরু, ছাগল, মুরগী, হাঁস, ভেড়া পালন করে গাজীপুর এর নিজস্ব খামারে।

নাহিন এগ্রো ফিড (NAHIN AGRO FEED)  দেশের প্রথম সাইলেজ এর বাণিজ্যিক বাজারজাতকারি প্রতিষ্ঠান, যেটি সারাদেশের খামারিদের সারা বছর মানসম্পন্ন ভুট্টার সাইলেজ যোগান দেয়।

গ্রামীণ পলিমার অ্যান্ড প্লাস্টিকস (GRAPHENE POLYMER AND PLASTICS)  সাইলেজ উৎপাদনকারী খামারীদের জন্য দেশে প্রথম বারের মত অরিজিনাল এগ্রিগ্রেড সাইলেজ প্যাকেজিং  ও ফুড গ্রেড প্যাকেজিং নিয়ে আসছে।

বিফ মাস্টার বাই নাহিনূর (BEEF MASTER BY NAHINUR) রাজধানীর ভোজন রসিক মানুষদের জন্য টাটকা ও নিরাপদ গরুর মাংস বিপননের এক বিশস্ত প্রতিষ্ঠান।

This post has already been read 2964 times!