Tuesday 18th of June 2024
Home / আঞ্চলিক কৃষি / স্বাধীনতার পর বঙ্গবন্ধু সবুজ বিপ্লবের ডাক দিয়েছিলেন -কৃষি সচিব

স্বাধীনতার পর বঙ্গবন্ধু সবুজ বিপ্লবের ডাক দিয়েছিলেন -কৃষি সচিব

Published at এপ্রিল ১৭, ২০২২

নাহিদ বিন রফিক (বরিশাল): স্বাধীনতার পর বঙ্গবন্ধু সবুজ বিপ্লবের ডাক দিয়েছিলেন। বর্তমানে তাঁরই কন্যা তা বাস্তবায়নে কাজ করছেন। মাঠে শস্যের সমারোহ দেখে মনে হচ্ছে পটুয়াখালী ফসল উৎপাদনে পথিকৃৎ। দেশের সর্ববৃহৎ মুগের জেলায় এসে আমি অভিভূত। তিনি আরো বলেন, এখন আর খোরপোষের কৃষি নয়, হবে বাণিজ্যিকীকরণ। তাই প্রয়োজন যন্ত্রের ব্যবহার। তবেই উৎপাদন বাড়বে। কৃষক এবং সংশ্লিষ্টরাও হবেন লাভবান।

পটুয়াখালীর দুমকিতে কৃষি সচিবের সাথে মুগডালের ক্ষুদ্র ব্যবসায়ী ও কৃষি উদ্যোক্তাদের মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে কৃষি সচিব মো. সায়েদুল ইসলাম এসব কথা বলেন। ১৫ এপ্রিল উপজেলার থানা ব্রিজ প্রাঙ্গণে বিএআরআই পটুয়াখালীর সরেজমিন গবেষণা বিভাগের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিএআরআই) মহাপরিচালক ড. দেবাশীষ সরকার। বিশেষ অতিথি ছিলেন ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ণ অস্ট্রেলিয়ার ডেপুটি প্রজেক্ট লীডার এম জি নিয়গী, বরিশালের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রফি উদ্দিন এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত অতিরিক্ত পরিচালক মো. হারুন-অর-রশীদ।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পটুয়াখালী জেলা প্রশাসক মো. কামাল হোসেন, উপজেলা চেয়ারম্যান মো. হারুন-অর-রশিদ হাওলাদার, আয়োজক প্রতিষ্ঠানের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সহিদুল ইসলাম খান, কৃষক আনোয়ার মৃধা, আব্দুল মান্নান প্রমুখ। অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, ক্ষুদ্র ব্যবসায়ী ও কৃষি উদ্যোক্তা মিলে শতাধিক অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।

This post has already been read 2654 times!