Saturday 10th of December 2022
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / কৃষি যান্ত্রিকীকরনে দেশ সেরা প্রতিষ্ঠান এসিআই মটরস

কৃষি যান্ত্রিকীকরনে দেশ সেরা প্রতিষ্ঠান এসিআই মটরস

Published at মার্চ ১০, ২০২২

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠেয় Regional Conference for Asia and Pacific (APRC) -এর ৩৬তম সেশনে “কান্ট্রি শোকেসিং” হিসেবে অংশগ্রহণকারী প্রতিষ্ঠান এ সি আই মটরস লি. ।

এগ্রিনিউজ২৪.কম ডেস্ক: দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত Regional Conference for Asia and Pacific (APRC) এর ৩৬তম সেশনে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে “কান্ট্রি শোকেসিং”  এ সি আই মটরস লিঃ তাদের কৃষি যান্ত্রিকীকরনের আধুনিক যন্ত্রপাতি প্রদর্শন করে এবং এতে দর্শনার্থীদের দৃষ্টি আকর্ষন করতে সক্ষম হয়েছে ।

এখানে উল্লেখ্য যে কৃষি উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমে গ্রামীণ অর্থনীতির চাকাকে বেগবান করা এবং বাংলাদেশের কৃষিকে পরিপূর্ণ যান্ত্রিকীকরনের আওতায় নিয়ে আশার লক্ষ্যে এ সি আই মটরস লিমিটেড ২০০৭ সালে যাত্রা শুরু করে। বাংলাদেশের জমির প্রকৃতি এবং কৃষকদের প্রয়োজনীয়তার কথা বিবেচনায় রেখে এ সি আই মটরস লিঃ কৃষিকাজে অত্যাবশ্যকীয় কর্মকান্ড যেমন জমি তৈরি, সেচ, চারা রোপণ, কর্তন, ফসল পরিবহণ, সংগ্রহ, শুকানো ও সংরক্ষণের জন্য সর্বাধুনিক যন্ত্রপাতি অত্যন্ত সফলতার সাথে সরবরাহ করে করে আসছে।

বর্তমানে জমি চাষে দেশের সর্বাধিক জনপ্রিয় ট্রাক্টর সোনালিকা এ সি আই মটরস এর মাধ্যমে সরবরাহ করা হয়। তাছাড়া এ সি আই পাওয়ার টিলারও জনপ্রিয় একটি ব্রান্ড। মোট কৃষিজমির ৩ ভাগের ১ ভাগ জমি এসিআই মটরস এর সোনালিকা ট্রাক্টর দিয়ে চাষ করা হয়।

দেশে সর্বপ্রথম বানিজ্যিকভাবে এ সি আই মটরস কম্বাইন হার্ভেস্টার ও রাইস ট্রান্সপ্লান্টার ২০০৯ থেকে সরবরাহ শুরু করে। মেলায় এ সি আই মটরস বিশ্বের সর্বাধুনিক ইয়ানমার কম্বাইন হার্ভেস্টার YH700 প্রদর্শন করে, যা ধান, গম কাটা ও হাওড় অঞ্চলের জন্য বিশেষভাবে উপযোগী। এই যন্ত্রের সাহায্যে খুব সহজে ধান বা গম কাটা, মাড়াই ঝাড়াই ও বস্তাবন্দী করা যায়। ২০২০ সাল থেকে অদ্যাবদি এ সি আই মটরস বাংলাদেশে ২০০০ এর বেশি কম্বাইন হারভেস্টার সরবরাহ করে কৃষকের আস্থা অর্জন করেছে।

কৃষি উদ্যোক্তা সৃষ্টি ও তার ব্যবসা মনিটরিং এর জন্য এ সি আই মটরস প্রথমবারের মত SA-R প্রযুক্তি সম্বলিত ইয়ানমার কম্বাইন হারভেস্টার প্রচলন করে। অত্যাধুনিক স্মার্ট  এসিস্ট- রিমোট প্রযুক্তির সাহায্যে একজন উদ্যোক্তা দূর-দূরান্তে বসেই তার হারভেস্টার এর মাধ্যমে কতটুকু জমির ফসল কাটা হয়েছে, কতটুকু সময় চালানো হয়েছে, অথবা যন্ত্রের কোন সমস্যা আছে কিনা নিয়মিত রক্ষনাবেক্ষনের তারিখ কবে, সেটাও জানতে পারবেন। এমনকি একটি নির্দিষ্ট এলাকার বাইরে গেলেও স্বয়ংক্রিয়ভাবে মালিকের কাছে তথ্য চলে যাবে। এছাড়া এই প্রযুক্তি ব্যবহারে ড্যাশবোর্ডের মাধ্যমে এ সি আই মটরস লিঃ নিয়মিত মেশিনের অবস্থান জানতে পারে এবং সার্ভিসের নিশ্চয়তা দিতে সক্ষম হচ্ছে। এমনকি দেশের কতটুকু জমির ধান ইয়ানমার হারভেস্টার দিয়ে কাটা হচ্ছে, তারও একটি ডাটাবেজ তৈরি হচ্ছে।

এছাড়া সিজন টাইমে যন্ত্রগুলো যেন সর্বোচ্চ সময় সচল থাকে তার জন্য যন্ত্রের আধিক্যের উপর ভিত্তি করে বিভিন্ন স্থানে অস্থায়ী সার্ভিস ক্যাম্প করে সার্ভিস নিশ্চিত করা হয়। এছাড়া স্পেয়ার পার্টসের নিশ্চয়তার জন্য রয়েছে প্রান্তিক পর্যায়ে সার্ভিস সেন্টার, অথোরাইজড ডিলার এবং সংযোজিত হয়েছে সার্ভিস ভ্যান, যেটির দ্বারা যন্ত্রের কাছে সর্বোচ্চ দ্রুততার সাথে স্পেয়ার পার্টস পৌছে যাচ্ছে।

এছাড়া ধানের চারা রোপনের জন্য এসিআই মটরস ইয়ানমার রাইস ট্রান্সপ্লান্টার বাজারজাত করছে। এই যন্ত্রের ব্যবহারের মাধ্যমে একজন উদ্যোক্তা ধানের চারার সরবরাহ ও রোপণ দুইটি ব্যবসা একসাথে পরিচালনা করতে পারবে। এতে কৃষকের শতকরা ৩৭ ভাগ আয় বৃদ্ধি পাবে শুধুমাত্র রোপনের সময়ই, তাছাড়া চারা তৈরিতে জায়গা বেচে যাবে প্রায় একপঞ্চমাংশ। ফলে একাধারে কৃষক ও কৃষি উদ্যোক্তা দুইজনই লাভবান হবে।

এছাড়া বাংলাদেশের সর্বাধুনিক কৃষি যন্ত্রপাতির তৈরির নিজস্ব কারখানায় উৎপাদিত এ সি আই রাইস ও মেইজ থ্রেসার মেলায় প্রদর্শিত হয়।

This post has already been read 1433 times!