Saturday 24th of September 2022
Home / অন্যান্য / জলবায়ু পরিবর্তনে অস্বাভাবিক হয়ে উঠছে সমুদ্র-কেসিসি মেয়র

জলবায়ু পরিবর্তনে অস্বাভাবিক হয়ে উঠছে সমুদ্র-কেসিসি মেয়র

Published at মার্চ ১০, ২০২২

ফকির শহিদুল ইসলাম, খুলনা : সমুদ্রগামী জেলেদের কর্মক্ষেত্রে জলবায়ু পরিবর্তনজনিত ক্ষয়ক্ষতি হ্রাসের কৌশল শীর্ষক তিন দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। বৃহস্পতিবার (১০ মার্চ) দুপুরে নগরীর সিএস মিলনায়তনে বেসরকারি প্রতিষ্ঠান অ্যাওসেড ও গবেষণা প্রতিষ্ঠান বাংলাদেশ ইনস্টিটিউট অব মেরিটাইম রিচার্স ডেভেলপমেন্ট (বিমরাড) এ প্রশিক্ষণের আয়োজন করে।

খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণের উদ্বোধন করেন। একই সাথে তিনি প্রশিক্ষণ সহায়িকা বইয়ের মোড়ক উম্মোচন করেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘সুনীল অর্থনীতি’ আগামী দিনে বাংলাদেশের জন্য অপার সম্ভাবনাময়। এ সম্ভাবনাকে কাজে লাগাতে হলে এই অর্থনীতির কারিগর সমুদ্রগামী জেলেদের দক্ষ ও প্রশিক্ষিত করার বিকল্প নেই। জলবায়ু পরিবর্তনে দিন দিন সমুদ্র অস্বাভাবিক হয়ে উঠছে। সমুদ্র পৃষ্ঠের উচ্চতা, লবাণক্ততা বৃদ্ধি পাচ্ছে। তাই নানা প্রতিবন্ধকতা দূর করে সুনীল অর্থনীতিকে জয় করতে হবে।

অ্যাওসেডের নির্বাহী পরিচালক শামীম আরফীনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন- বিমরাডের প্রধান প্রশিক্ষক ক্যাপ্টেন এম শফিকুল আলম, কেসিসি প্যানেল মেয়র মো. আলী আকবর টিপু, বিমরাডের গবেষণা কর্মকর্তা আরিফা খানম রিক্তিকা। তিন দিন ব্যাপী প্রশিক্ষণে উপকূলীয় এলাকার ৩০ জন প্রশিক্ষণ নিচ্ছেন। যারা আগামী দিনে তৃণমূল পর্যায়ে জেলেদের প্রশিক্ষিত করে তুলবেন।

This post has already been read 981 times!