Friday 27th of May 2022
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / হিমায়িত ও প্রক্রিয়াজাত খাদ্যের চাহিদা রয়েছে কানাডায়

হিমায়িত ও প্রক্রিয়াজাত খাদ্যের চাহিদা রয়েছে কানাডায়

Published at জানুয়ারি ৬, ২০২০

নিজস্ব প্রতিবেদক: হিমায়িত ও প্রক্রিয়াজাত খাদ্যের চাহিদা রয়েছে কানাডায়। দেশটিতে বাংলাদেশের এই দুইটি খাতেই রপ্তানির সম্ভাবনা রয়েছে। সোমবার (৬ জানুয়ারি)  কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এম.পি’র সাথে দেখা করে কানাডার রাষ্ট্রদূত বেনোয়াট প্রেফন্তের এসব কথা বলেন।এ সময় অতিরিক্ত সচিব পিপিসি উইং ড. মোঃ আবদুর রৌফ উপস্থিত ছিলেন।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়ন প্রশংসনীয়। দু’দেশের মাঝে ব্যবসায়িক সম্ভাবনার দ্বার উন্মোচন ও বাণিজ্য সম্পর্ককে আরো দৃঢ়করণের লক্ষ্যে কাজ করছে কানাডা। কানাডার বিনিয়োগকারী ও ব্যবসায়ীরা যে কোন দেশের ব্যবসায়ী সমাজের মতামতকে গুরুত্ব প্রদান করে থাকেন। কানাডা কৃষি গবেষণা প্রশিক্ষণসহ টেকনিকাল সহায়তা করবে বাংলাদেশকে।

এছাড়াও কানাডা এদশের শিক্ষা স্বাস্থ্যসহ নানা খাতে বিনিয়োগ করেছে।বাংলাদেশের সাথে যৌথ অংশিদারিত্বে কাজ করবে দেশটি।এছাড়াও টেকনিক্যাল খাতে সহায়তা করতে আগ্রহের কথা জানান রাষ্ট্রদূত।

কৃষিমন্ত্রী বলেন, খাদ্য সংরক্ষণ, প্রক্রিয়াকরণ শিল্পের যথাযথ বিকাশ হলে কৃষি সেক্টর লাভবান হবে। সেই সাথে সৃষ্টি হতো কর্মসংস্থানের নতুন ও বৈচিত্রময় ক্ষেত্র। এক্ষেত্রে অবকাঠামোগত উন্নয়ন ও বিনিয়োগের কানাডার সহযোগিতা প্রয়োজন ।এছাড়া আমাদের কৃষিবিজ্ঞানী ,গবেষকদের এবং টেকনিশিয়ানদের উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা করা গেলে এ সেক্টর  আরও লাভবান হবে যা জাতীয় অর্থনীতির ভীতকে মজবুত করবে।

চার সদ্যসের প্রতিনিধি দলে আরো ছিলেন Mr. Mark Strasser Deputy Director Global Affairs, Canada Ms. Corinne Petrisor, Counselor (Commercial Affairs) Mr. Kamal Uddin, Trade Commissioner High Commison Of Canada .

This post has already been read 1798 times!