খাদ্য ঘাটতির দেশ এখন খাদ্য উদ্বৃত্তের বাংলাদেশ –কৃষি মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: বৈশ্বিক উষ্ণায়নের কারণে সামগ্রিকভাবে বিশ্বের জলবায়ু পরিবর্তন হচ্ছে যার প্রত্যক্ষ প্রভাব পড়েছে বাংলাদেশের কৃষি তথা সার্বিক জীবনযাত্রার ওপর। আমাদের কৃষির সাথেও পরিবেশ, আবহাওয়া ও জলবায়ুর সম্পর্ক অত্যন্ত নিবিড়। তাই জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় সরকারের প্রত্যক্ষ সহযোগিতায় কৃষিক্ষেত্রে ফসলের নতুন নতুন উন্নত জাত উদ্ভাবন করে চলছে কৃষি বিজ্ঞানীরা। এর ফলে খাদ্য ঘাটতির দেশ এখন খাদ্য উদ্বৃত্তের বাংলাদেশ। উন্নয়নের নানা সুচকে বিশ্বকে তাক লাগিয়ে দেয়ার মতো সাফল্য অর্জিত হয়েছে বলে উল্লেখ্য করেন মন্ত্রী।

বুধবার (২৭ নভেম্বর) কৃষি মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বাংলাদেশ আওয়ামী লীগ এর বন ও পরিবেশ বিষয়ক উপ কমিটি কর্তৃক আয়োজিত দুই দিন ব্যাপী টেকসই ভবিষ্যতের জন্য সবুজ পরিবেশ’ থিম নিয়ে এনভায়রনমেন্টাল সলিউশনস ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট: টুওয়ার্ডস ডেভেলপড বাংলাদেশ’ শীর্ষক  সেমিনারে এসব কথা বলেন।

কৃষি মন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব এরই মধ্যে আমাদের অবকাঠামো, ব্যবসা-বাণিজ্য, কর্মসংস্থানসহ নানা ক্ষেত্রে পড়ছে। বদলে যাচ্ছে জীবনযাত্রা। অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি সামাজিক সুরক্ষা ও পরিবেশ সংরক্ষণ নিশ্চিত করে   ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিরাপদ পরিবেশ নিশ্চিতে কাজ করছে সরকার। প্রকৃতপক্ষে টেকসই উন্নয়ন’ অর্জনের জন্য প্রয়োজন একটি সমন্বিত ও সামগ্রিক বৈশ্বিক উদ্যোগ; যা উন্নয়নের প্রতিটি খাত-উপখাতকে যেমন সম্পৃক্ত করবে, তেমনি বিস্তৃত হবে বিশ্বজুড়ে। আমাদের জনগোষ্ঠীর জন্য খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে খাদ্য উৎপাদন ও ব্যবস্থাপনা জোরদারকরণে আধুনিক ও বাণিজ্যিক কৃষির পথে অগ্রসর হচ্ছে আমাদের কৃষি।

পরিবেশ নিয়ে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে উক্ত সেমিনার। এতে পরিবেশ দূষণের কারণ, সমাধানের উপায়, জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জসহ আনুষঙ্গিক বিষয় নিয়ে পর্যবেক্ষণ তুলে ধরবেন পরিবেশ বিজ্ঞানীরা।  সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন পরিবেশবিদ অধ্যাপক ড. আইনুন নিশাত। এছাড়া যুক্তরাষ্ট্র, জাপান, মালয়েশিয়া, অস্ট্রিয়া, চীন, সুইডেনসহ বিশ্বের প্রায় ২০টি দেশের পরিবেশ বিজ্ঞানীরা সেমিনারে উপস্থিত ছিলেন।

সেমিনারের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপচার্য ড.মো: আখতারুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগ এর দপ্তর সম্পাদক ড. আব্দুস সোবাহান গোলাপ; রসায়ন বিভাগের প্রফেসর ও সেমিনার আয়োজন কমিটির প্রেসিডেন্ট ড. মো: আফতাব আলী শেখ, আন্তর্জাতিক ব্যবসা বিভাগের প্রফেসর ড. খন্দকার বজলুল হক। ধন্যবাদ জ্ঞাপন করেন বাংলাদেশ আওয়ামী লীগ এর বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মো. দেলোয়ার হোসেন।

This post has already been read 3030 times!

Check Also

কৃষির সবচেয়ে বড় প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক: বর্তমান কৃষিকে ভবিষ্যৎ বাংলাদেশের জন্য টেকসই ও নিরাপদ বাণিজ্যিক কৃষিতে রূপান্তরের মাধ্যমে খাদ্য …