Thursday 19th of May 2022
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / রাজীবপুরে ৫ শতাধিক ঔষধি গাছ রোপন

রাজীবপুরে ৫ শতাধিক ঔষধি গাছ রোপন

Published at অক্টোবর ১৬, ২০১৯

রাজীবপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি : রাজীবপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে পাঁচ শতাধিক বিভিন্ন প্রজাতির ঔষধি গাছের চাড়া রোপনের কর্মসূচি গ্রহণ করা হয়েছ।
মঙ্গলবার (১৫ অক্টোবর) উপজেলা পরিষদ চত্বরে আনুষ্ঠানিক ভাবে ঔষধি গাছ রোপন কর্মসূচির শুভ উদ্বোধন করা হয়েছে। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মেহেদী হাসান এবং  সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কামরুল আলম বাদল উপস্থিত ছিলেন।
উপজেলা পরিষদ চত্তরে ঔষধি গাছ রোপনের বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মেহেদী হাসান বলেন অপরিকল্পিত ভাবে গাছ কাটার জন্য আমাদের প্রকৃতি বৃক্ষ শূন্য হচ্ছে নষ্ট হচ্ছে প্রাকৃতিক পরিবেশ। তাই উপজেলা প্রশাসন থেকে আমলকি হরতকি,বহেরা, অর্জুন, জাম সহ আরও বিভিন্ন প্রজাতির প্রচলিত এবং অপ্রচলিত ঔষধি গাছ রোপনের উদ্যোগ নেওয়া হয়েছে।পর্যায় ক্রমে উপজেলার চত্বরের প্রতিটি ফাঁকা জায়গায় ৫ শতাধিক গাছ রোপন করা হবে।
রাজীবপুর উপজেলা কৃষি কর্মকর্তা গোলাম রায়হান বলেন, এক সময় রোগব্যাধি হলে মানুষজন বিভিন্ন গাছের পাতা বাকল শিকড় ঔষধ হিসেবে ব্যাবহার করত। দিন দিন বাণিজ্যিকভাবে গাছ রোপনের ফলে ঔষধি গাছ গুলো হারিয়ে যেতে বসেছে উপজেলা নির্বাহী কর্মকর্তার এই উদ্যোগ কে সাধুবাদ জানিয়ে তিনি আরও বলেন কৃষি বিভাগ থেকে গাছ গুলোর পরিচর্যা এবং যত্নের প্রতি খেয়াল রাখা হবে।গাছ গুলো বড় হলে এর থেকে এই এলাকার মানুষজন উপকৃত হবে বলেও জানান তিনি।

This post has already been read 1116 times!