Saturday 28th of May 2022
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / শুধু পিএইচডি অর্জনই শেষ কথা নয় -কৃষিমন্ত্রী

শুধু পিএইচডি অর্জনই শেষ কথা নয় -কৃষিমন্ত্রী

Published at আগস্ট ২৯, ২০১৯

নিজস্ব প্রতিবেদক: বাস্তমুখি কার্যক্রম গ্রহণ করতে হবে। বিদেশে প্রশিক্ষণ বা উচ্চতর ডিগ্রী অর্জনের জন্য কর্মকর্তা পাঠানোর আগে সেখানকার সিলেবাসে কি কি বিষয় আছে,এবং দেশের জন্য কোনগুলো উপযোগি তা বিবেচনায় রাখতে হবে। শুধু পিএইচডি অর্জনই শেষ কথা নয়, অর্জনের পরে দেশের জন্য কিভাবে সেবা দিবেন, সেবার মান কিভাবে বৃদ্ধি করা যায় তা আপনাকেই করতে হবে ।

বৃহস্পতিবার (২৯ আগস্ট)  কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, এম.পি  মন্ত্রণালয়ের সভাকক্ষে মাসিক (আগস্ট) এডিপি সভায় এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, উচ্চতর ডিগ্রী অর্জনের পাশাপাশি যোগাযোগের দক্ষতা বাড়াতে হবে। মাঠ পর্যায়ে কৃষদের সাথে  নিবিরভাবে কাজ করার জন্য যোগাযোগ দক্ষতা জরুরি। উন্নয়নের অন্যতম শর্ত হচ্ছে কার্যকরী যোগাযোগ ।

উল্লেখ্য, কৃষি মন্ত্রণালয়ের ২০১৯-২০ অর্থবছরে ৬৫টি প্রকল্পের অনুকূলে ১ হাজার ৭ শ’ ৩৯ দশমিক ২৭ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। সকল সংস্থার বৃহৎ বরাদ্দ প্রাপ্ত ২৬টি প্রকল্পের অনুকুলে ১হাজার ৪শ’ ৫১দশমিক ৪৯ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে, যা মোট এডিপি রবাদ্দের ৮৩ শতাংশ।

২০১৯-২০ অর্থবছরে এডিপিভুক্ত প্রকল্পসমুহের অনুকুলে মোট ৬শ ৯৫টি দরপত্র আহবানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। জুলাই/২০১৯ পর্যন্ত ৭৭টি দরপত্র আহবান করা হয়েছে এবং ২০টি দরপত্রের কার্যাদেশ প্রদান করা হয়েছে।  শ্যামপুরে স্থাপিত ল্যাবরেটরি আধুনিকায়নের উদ্দেশ্যে একটি নতুন প্রকল্প গ্রহণের লক্ষ্যে ২৭ দশমিক ৫২ কোটি টাকার প্রাক্কলন তৈরি করে মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে।

বিএডিসি’র Accredited Lab স্থাপনের জন্য ফোকাল পয়েন্ট কর্মকর্তা নিয়োগ দেয়া হয়েছে। বারি’র আওতায় উদ্ভিদ রোগতত্ব গবেষণারগার Accredited Lab করণ কর্মসূচি চলমান রয়েছে। বাংলাদেশ মৃত্তিকা গবেষণা ইনস্টিটিউটের মৃত্তিকা বিজ্ঞান গবেষণাগার Accredited Lab কর্মসূচি প্রক্রিয়াধীন। বারি বিভিন্ন আঞ্চলিক গবেষণা কেন্দ্রে Accredited Lab পর্যায়ক্রমে উন্নীত করা হবে। এছাড়া ডাবল লিফটিং এর মাধ্যমে ভূ-উপরিস্থ পানির সাহায্যে সেচ সম্প্রসারণ (৩য় পর্যায়) এর মেয়াদ শেষে এর ধারাবাহিকতায় নতুন বড় প্রকল্প গ্রহণ করা হবে। বীজ প্রত্যয়ন এজেন্সিকে শক্তিশালীকরণের লক্ষ্যে বীজ প্রত্যয়ন অধিদপ্তর করা হবে সভায় জানানো হয়।

কৃষি সচিব মো. নাসিরুজ্জামান সভার সঞ্চলনা করেন। সভায় মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালকগণ  এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। সভার সভাপতি মাননীয় কৃষিমন্ত্রী সবাইকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি  করেন।

This post has already been read 1144 times!