Friday 20th of May 2022
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / মৎস্য সপ্তাহে ৮ বিভাগে পৌনে পাঁচ লাখ মাছের পোনা অবমুক্ত

মৎস্য সপ্তাহে ৮ বিভাগে পৌনে পাঁচ লাখ মাছের পোনা অবমুক্ত

Published at জুলাই ২৩, ২০১৯

নিজস্ব প্রতিবেদক : জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে ৮টি বিভাগে মোট পৌনে পাঁচ লাখ মাছের পোনা অবমুক্ত করা হয় এবং মৎস্যখাতে অবদানের জন্য ১,৫৬৫ জনকে পুরস্কার প্রদান করা হয়েছে।

জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯ এর সমাপনী ও মূল্যায়ন অনুষ্ঠানে মঙ্গলবার (২৩ জুলাই) সারাদেশের সপ্তাহব্যাপী ব্যাপক কার্যক্রমের মূল্যায়ন তথ্য প্রকাশের সময় এসব কথা জানানো হয়। মৎস্য অধিদফতরের মহাপরিচালক আবু সাইদ মো. রাশেদুল হকের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রানিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু। বিশেষ অতিথি ছিলেন মৎস্য গবেষণা ইনস্টিটিউটের ডিজি ড ইয়াহিয়া মাহমুদ, মেরিন ফিশারিজ একাডেমির অধ্যক্ষ ক্যাপ্টেন মাসুক হাসান আহমেদ ও মন্ত্রণালয়ের যুগ্মসচিব অসীম কুমার বালা।

অনুষ্ঠানে জানানো হয় যে, মৎস্যসম্পদের উন্নয়ন এবং জাটকা ও মা-ইলিশসহ অন্যান্য মাছের নির্বিচার ধ্বংসরোধে ব্যাপারে গণসচেতনতা সৃষ্টির লক্ষে  দেশের ৮বিভাগ যেমন ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর, সিলেট ও ময়মনসিংহের জেলা-উপজেলাসমূহে মন্ত্রী ও এমপিগণের উপস্থিতিতে মোট ১,৭০৮টি প্রচারণা, পুরস্কার বিতরণ, পোনা-অবমুক্তকরণ, প্রামান্য চিত্র ও ভিডিও প্রদর্শন, ফরমালিন বিরোধী অভিযান, মৎস্যমেলা ও মতবিনিময় অনুষ্ঠিত হয়।

এছাড়াও ৪৮৭টি র‍্যালি, ১,৩৩৪টি সভা-সমাবেশ, ১,০৫৭টি মাইকিং, ৫৬৫টি শিক্ষা প্রতিষ্ঠানভিত্তিক আলোচনা সভা ও ৩০৭টি সেমিনার-কর্মশালা অনুষ্ঠিত হয়। এ সময় ৭৩৬টি মোবাইল কোর্ট ও অভিযান, ৪২৯টি মৎস্য সংরক্ষণ আইনবিষয়ক সভা এবং ৮২জনকে প্রশিক্ষণ দেয়া হয়।

মৎস্য প্রতিমন্ত্রী জাটকা ও মা-ইলিশের নিধনকারী অবৈধ জালের বিরুদ্ধে ব্যাপক জনমত গড়ে তোলার প্রয়োজনের ওপর জোর দিয়ে বলেন, বর্তমান সরকার দেশকে এশিয়ার সেরাদেশে পরিণত করতে সবকিছু করে যাচ্ছে। তিনি স্বাস্থ্যসম্মত মৎস্যখাদ্য এবং প্রসেসিংফিশ বাজারজাতকরণের মাধ্যমে মাছের বহুমাত্রিক ব্যবহার বাড়াতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান।

This post has already been read 1057 times!