Friday 31st of March 2023
Home / অন্যান্য / ঈশ্বরদীতে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত

ঈশ্বরদীতে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত

Published at জুলাই ১৪, ২০১৯

মো. এমদাদুল হক (পাবনা): পাবনা জেলার ঈশ্বরদী উপজেলায় উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের আয়োজনে এবং পরিবেশ বান্ধব নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের আওতায় (আইপিএম) এক মাঠ দিবস উপজেলার নিকড়া হাট ফরিদপুর, মুলাডুলি আইপিএম মাঠ স্কুলে রবিবার (১৪ জুলাই) অনুষ্ঠিত হয়।

মাঠ দিবসে আইপিএম প্রকল্প থেকে প্রাপ্ত জ্ঞান কৃষকদের মধ্যে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে আলোচনা করা হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. আব্দুল লতিফের এর সভাপতিত্বে অনুষ্ঠিত মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পাবনা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো. আজাহার আলী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, ঢাকা কৃষি সম্প্রসারণ খামার বাড়ির, আইপিএম স্পেশালিষ্ট, এসসিপিপি-ইএফম, কৃষিবিদ সিরাজুল ইসলাম সাজু এবং অত্র উপজেলার অতিরিক্ত কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোছা. রুখশানা কামরুন্নাহার, কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মাহামুদা মেতামাইন।

প্রধান অতিথির বক্তব্যে কৃষিবিদ মো.আজাহার আলী বলেন, আজকের এই অনুষ্ঠানের উদ্দেশ্য হচ্ছে যারা এই প্রযুক্তি হাতে কলমে শিক্ষা গ্রহণ করছে তারা প্রযুক্তি প্রয়োগ করলে নিজেদের সাফল্য আসবে। পাশাপাশি পরিবেশ বান্ধব উৎপাদন বৃদ্ধি পাবে। তিনি আগত শিক্ষার্থী এবং কৃষাণ কিষাণিদের প্রযুক্তি গ্রহনের মাধ্যমে অধিক উৎপাদনের দ্বারা আর্থ-সামাজিক অবস্থার পরিবর্তনে অনুরোধ জানান।

মাঠ দিবসে ঈশ্বরদী উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. আব্দুল লতিফ কৃষকের উন্নয়নের জন্য সবসময় কাজ করে যাওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

কৃষক-কৃষাণির বাড়ির আশে পাশে ফল সবজির চাষ, আধুনিক পরিবেশ বান্ধব পদ্ধতিতে চাষাবাদ, হাঁস-মুরগী লালন পালন, গবাদিপশু ও মৎস্য উৎপাদনসহ কৃষির সার্বিক বিষয়ের উন্নয়নের লক্ষ্যে কৃষক পরিবারকে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ করে গড়ে তোলাই ছিলো এই মাঠ দিবসের মূল লক্ষ্য। নিকড়া হাট ফরিদপুর, মুলাডুলিতে ২০০ জন কৃষাণ কিষাণির সমন্বয়ে কৃষক মাঠ স্কুলে দিবসটি উদযাপন করা হয়।

মাঠ দিবস দর্শনার্থীদের প্রদর্শনের জন্য প্রশিক্ষণ প্রাপ্ত কৃষাণ কিষানীরা সমন্বিত ধান চাষ, মৎস্য চাষ, হাঁস-মুরগী পালন, গবাদিপশু পালনসহ কৃষি পরিবেশ সম্পর্কিত বুথের মাধ্যেমে নানা প্রযুক্তি উপস্থাপন করেন। পরে প্রধান অতিথি কৃষাণ- কৃষাণিদের মধ্যে মান অনুসারে পুরস্কার ও সকল অংশ গ্রহণকারীর মধ্যে সনদ পত্র প্রদান করেন।

অনুষ্ঠানটি সঞ্চালন করেন কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোস্তফা হাসান ইমাম।

 

This post has already been read 1680 times!