Tuesday 17th of May 2022
Home / অন্যান্য / পবিপ্রবি’তে ভেটেরিনারি শিক্ষার্থীদের বিক্ষোভ সমাবেশ

পবিপ্রবি’তে ভেটেরিনারি শিক্ষার্থীদের বিক্ষোভ সমাবেশ

Published at জুলাই ১৪, ২০১৯

ইফরান আল রাফি (পবিপ্রবি প্রতিনিধি): বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের ডিপ্লোমাধারী ও প্রশিক্ষণার্থীদের বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল কর্তৃক রেজিষ্ট্রেশন বাতিলের দাবিতে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের “ভেটেরিনারি স্টুডেন্টস এসোসিয়েশন” (ভিএসএ) এর উদ্যোগে রবিবার (১৪ জুলাই) এক বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়। বিক্ষোভ মিছিলটি দুপুর ১২ ঘটিকায় ক্যাম্পাসের অনুষদীয় একাডেমিক ভবন থেকে বের হয়ে ক্যাম্পাসেট বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ক্যাম্পাসের অনুষদীয় প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়।

উক্ত সমাবেশে ভেটেরিনারি শিক্ষা আইন ২০১৯ এর ধারা ২(১৬), ৭(চ), ১৯, ২৫, ৪৯ দ্রষ্টব্য এর সংশোধনের দাবি জানানো হয়। উক্ত দাবি ৭ দিনের মধ্যে না মানা হলে “ভেটেরিনারি স্টুডেন্টস’ এসোসিয়েশন” (ভিএসএ) কঠোর আন্দোলনে নামার সিদ্ধান্ত নেয়। এরপর মিছিল পরবর্তী প্রতিবাদ সমাবেশে পেশার গুরুত্ব ও ডিপ্লোমাধারীদের রেজিষ্ট্রেশন প্রদানের বিভিন্ন নেতিবাচক দিক আলোচনা করা হয়।

বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে ডিপ্লোমাধারীদের এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর পরই ৩ বছরের কোর্স শেষে সনদ প্রদান করার কথা বলা হয়। যেখানে একজন ভেটেরিনারি স্টুডেন্ট এসএসসি ও এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর বিশ্ববিদ্যালয় এডমিশন নামক ভর্তি যুদ্ধে মেধাতালিকায় উপরের দিকে থেকে এই ডিগ্রি বেছে নেয় বলে জানান বক্তারা।

বক্তারা আরো জানান, ভেটেরিনারি স্টুডেন্টরা ইন্টার্নশীপ সহ দীর্ঘ ৫ বছরের কোর্স শেষে এই সনদ অর্জন করে থাকে। এই পেশা ও পেশার উন্নতির স্বার্থে উক্ত বিষয়টি সম্পূর্ণ অযৌক্তিক ও ভিত্তিহীন বলে জানিয়েছেন এসোসিয়েশনের সহ-সভাপতি সুরঞ্জন ঢালী ও সাধারণ সম্পাদক মো. ফেরদৌস পিয়াল।

This post has already been read 1008 times!