Wednesday 18th of May 2022
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / কৃষকদলগুলোকে বাঁচিয়ে রাখতে হবে

কৃষকদলগুলোকে বাঁচিয়ে রাখতে হবে

Published at জুন ২৪, ২০১৯

নাহিদ বিন রফিক (বরিশাল): কৃষকদলগুলোকে আমাদের বাঁচিয়ে রাখতে হবে। তাহলে আগামীতে এ অঞ্চলে যেসব প্রকল্প আসবে, তাদের সাথে কাজের ক্ষেত্র তৈরি হবে। এতে চাষিদের সক্ষমতা বাড়বে। কৃষি যাবে আরো এগিয়ে। সোমবার (২৪ জুন) বরগুনা সদর উপজেলার কৃষক প্রশিক্ষণকক্ষে দিনব্যাপি এক রিভিউ ওয়ার্কশপে প্রধান অতিথির বক্তৃতায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক সাইনুর আজম খান এসব কথা বলেন।

বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলে ক্ষুদ্র চাষিদের জন্য কৃষি সহায়ক প্রকল্প আয়োজিত এ কর্মশালায় সভাপতিত্ব করেন, ডিএইর উপপরিচালক মো. মতিয়ুর রহমান। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, প্রকল্পের সিনিয়র মনিটরিং অফিসার মো. নজরুল ইসলাম, বেতাগীর উপজেলা কৃষি অফিসার মো. ইকবাল, বামনার উপজেলা কৃষি অফিসার সি. এম. রেজাউল করিম, আমতলীর কৃষি সম্প্রসারণ অফিসার মো. ইছা প্রমুখ।

কর্মশালায় প্রকল্পের চলমান কার্যক্রম উপস্থাপন করা হয়। এতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, এলজিইডি, কৃষি তথ্য সার্ভিস এবং কৃষক প্রতিনিধিসহ ৪০ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, এ প্রকল্পের মাধ্যমে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৫ হাজার কৃষকদল গঠন করা হয়েছে। তারা দানাফসল, সবজিফসল এবং ফলফসলের অন্তর্ভূক্ত। এ অঞ্চলে বেশ কিছু ফলের বাগান সৃষ্টি হয়েছে। পাশাপাশি পাকা সেচনালাসহ বিভিন্ন অবকাঠামোর নির্মাণকাজ চলমান আছে। এছাড়া কৃষকদের প্রশিক্ষণ, প্রদর্শনী এবং ভর্তূকিমূল্যে বিভিন্ন কৃষিযন্ত্রপাতি বিতরণ করা হয়।

This post has already been read 1080 times!