Wednesday 18th of May 2022
Home / মৎস্য / ঢাকার উত্তরায় নয়া মৎস্য ভবনের উদ্বোধন

ঢাকার উত্তরায় নয়া মৎস্য ভবনের উদ্বোধন

Published at মার্চ ৩১, ২০১৯

ঢাকা সংবাদদাতা: মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু রবিবার (৩১ মার্চ)  উত্তরায় ৯তলাবিশিষ্ট মৎস্যভবন-২ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। ৫ কাঠা জমিতে নির্মিত এই ভবনে ঢাকা বিভাগীয় মৎস্য অফিস এবং ঢাকা জেলা মৎস্য অফিসের কার্যক্রম চলবে। ভবনটি নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ১০ কোটি ৩৮ লাখ টাকা। পিডব্লিউডি কর্তৃক ডিজাইনকৃত ভবনটির নির্মাণকার্যক্রম বাস্তবায়ন করে মৎস্য অধিদফতরের “মানসম্মত মৎস্যবীজ ও পোনা উৎপাদন বৃদ্ধির লক্ষে মৎস্যস্থাপনা পুনর্বাসন ও উন্নয়ন প্রকল্প”।

ভবনটির ফলক উন্মোচনের পর ভবনের সম্মেলনকক্ষে আয়োজিত উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে প্রতিমন্ত্রী মৎস্যখাতের উন্নয়ন-ত্বরান্বিতের লক্ষে মাছের বংশ ধ্বংসকারী অবৈধজালের উৎসমূল নির্মূলের ওপর জোর দেন। তিনি বলেন, এসব জাল ধ্বংস করতে না পারলে থাইল্যান্ড ও মায়ানমারের মতো আমাদের দেশীয় মাছও আর খুঁজে পাওয়া যাবে না। তিনি মৎস্য গবেষণা ইনস্টিটিউটের বৈজ্ঞানিকদের উদ্ভাবিত প্রযুক্তি এবং মৎস্য অধিদফতরের প্রচেষ্টায় দেশে বিলুপ্তপ্রায় ১৯ প্রজাতির মাছের পুনরাবির্ভাবের কথা উল্লেখ করে বিদেশে মাছ রপ্তানির আশাবাদ ব্যক্ত করেন।

পরে প্রতিমন্ত্রী মৎস্য উপখাতের এডিপির মূল্যায়ন সভায় সভাপতিত্ব করেন। সভায় ২০১৮-১৯ অর্থবছরের এডিপি বরাদ্দ অনুযায়ী ফেব্রুয়ারি/১৯ পর্যন্ত ৮ মাসের অগ্রগতি পর্যালোচনা করা হয়। এ খাতে ২১টি প্রকল্পের জন্য চলতি ২০১৮-১৯ অর্থবছরের বরাদ্দ ছিল ৪৪০ কোটি  ৭২ লাখ টাকা। এর মধ্যে ফেব্রুয়ারি পর্যন্ত ব্যয় হয়েছে  ১৭৮ কোটি ৮৪ লাখ টাকা। বিগত ২০১৭-১৮ অর্থভছরে একই খাতের ২৬টি প্রকল্পে বরাদ্দ ছিল ৪৮৬ কোটি ৬০ লাখ এবং ব্যয় হয়েছিল ১৪৮কোটি ৪৫ লাখ টাকা।

উল্লেখ্য যে, মৎস্য ও প্রাণিসম্পদ উপখাতের সর্বমোট ৪৪টি প্রকল্পে  ২০১৮-১৯ অর্থবছরের মোট বরাদ্দ ছিল প্রায় ৮১৯ কোটি টাকা এবং ফেব্রুয়ারি পর্যন্ত উভয় উপখাতে ব্যয় হয়েছে মোট প্রায় ৩৪৮ কোটি টাকা। অন্যদিকে, বিগত ২০১৭-১৮ অর্থবছরে ৪৭টি প্রকল্পের জন্য এ বরাদ্দ ছিল ৭৮৯ কোটি ৫ লাখ টাকা  এবং ব্যয় হয়েছিল ৩৪৮ কোটি ৪৮ লাখ টাকা।

This post has already been read 2557 times!