Monday 15th of April 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / ঈশ্বরদীতে কৃষি প্রযুক্তি হস্তান্তর প্রশিক্ষণ উদ্বোধন

ঈশ্বরদীতে কৃষি প্রযুক্তি হস্তান্তর প্রশিক্ষণ উদ্বোধন

Published at এপ্রিল ১, ২০১৯

মো.এমদাদুল হক (পাবনা): দেশের খাদ্য উৎপাদন বাড়াতে পরিবেশবান্ধব টেকসই লাভজনক কৃষি উৎপাদন বিষয়ে কৃষকদের প্রশিক্ষণ প্রয়োজন। আর প্রকল্পটির উদ্দেশ্য হচ্ছে গবেষণা প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত আধুনকি কৃষি প্রযুক্তি মাঠ পর্যায়ে সম্প্রসারণ করে কৃষি উৎপাদন বাড়ানো এবং এর মাধ্যমে কৃষকরে আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন করা। এছাড়াও প্রশিক্ষণের মাধ্যমে কৃষকের কারিগরি দক্ষতা বাড়িয়ে বৈশ্বিক জলবায়ুর সঙ্গে কৃষির খাপ খাওয়ানো ও টেকসই কৃষি উন্নয়নের মাধ্যমে দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা। পাশাপাশি দ্রুততম সময়ে সার ও বীজসহ কৃষি উপকরণ সরবরাহ এবং অন্যান্য কৃষি সেবা কৃষকদের দোরগোড়ায় পৌঁছাতে সম্প্রসারণ কর্মীদের সঙ্গে কৃষকদের যোগাযোগ দৃঢ় ও সহজ করা।

বৃহস্পতিবার (২৮মার্চ) ঈশ্বরদী পল্লি উন্নয়ন বোর্ড হল রুমে কৃষকদের নিয়ে উপজেলা পর্যায়ে প্রযুক্তি হস্তান্তরের জন্য দিনব্যাপি কৃষক প্রশিক্ষণ (৩য় পর্যায়) অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রকল্প পরিচালক কৃষিবিদ মো. তাজুল ইসলাম পাটোয়ারী এসব কথা বলেন।

তিনি আরো বলেন, কৃষক মাঠে ফসল উৎপাদনে কতটা আধুনকি কলাকৌশল ও প্রযুক্তি সহায়তা নিচ্ছে বা পাচ্ছে সেটাও খেয়াল রাখতে হবে। যুগের সঙ্গে তাল মেলাতে প্রাচীন কৃষি পদ্ধতি এখন মোটেও যথেষ্ঠ নয়। তাই যুগের সঙ্গে তাল মিলিয়ে টেকসই কৃষি উন্নয়ন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা ও কৃষকের দৈনন্দিন জীবন ব্যবস্থার উন্নয়নে আধুনিক কৃষি ব্যবস্থাপনা জোরদানের ওপর জোর দিতে হবে।

কৃষি প্রযুক্তি হস্তান্তর প্রকল্পের অর্থায়নে ঈশ্বরদী কৃষি সম্প্রসারণ এর উদ্যোগে প্রশিক্ষণ এ কর্মশালা অনুষ্ঠিত হয়। উক্ত প্রশিক্ষণ অনুষ্ঠানটি উদ্বোধন করেন, প্রধান অতিথি প্রযুক্তি হস্তান্তর প্রকল্পের প্রকল্প পরিচালক কৃষিবিদ মো. তাজুল ইসলাম পাটোয়ারী। প্রশিক্ষণ অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন, ঈশ্বরদী উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আব্দুল লতিফ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পাবনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো. আজাহার আলী।

এছাড়া ঢাকা থেকে আগত অত্র প্রকল্পের মনিটরিং এন্ড ইভালুয়েশন অফিসার কৃষিবিদ নিজামুল হক পাটোয়ারী। প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন, ঈশ্বরদী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত কৃষি অফিসার কৃষিবিদ রোখশানা কামরুন্নাহার, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ মোস্তফা হাসান ইমাম।

পরর্বতীতে প্রকল্প পরিচালক প্রকল্পের কার্যক্রম সরেজমিন পরিদর্শন ও অত্র প্রকল্পের অর্থায়নে নির্মাণাধীন ভবনের কার্যক্রম পর্যবেক্ষণ করেন।

একই সঙ্গে কৃষকদের কারিগরি জ্ঞান ও দক্ষতা বাড়াতে আধুনকি কৃষি প্রযুক্তি ও উন্নত ব্যবস্থাপনার ওপর অন্যান্য কৃষক কৃষাণিদের ব্যাচ আকারে প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানানো হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো. একলাছুর রহমান।

 

 

This post has already been read 2933 times!