Wednesday 18th of May 2022
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / পবিপ্রবি’তে এসিআই -এর উদ্যােগে ‘ফসলি’ কর্মশালা

পবিপ্রবি’তে এসিআই -এর উদ্যােগে ‘ফসলি’ কর্মশালা

Published at মার্চ ২৮, ২০১৯

ইফরান আল রাফি (পবিপ্রবি প্রতিনিধি) :  কৃষিকে যান্ত্রিক ও তথ্য প্রযুক্তি নির্ভর করার প্রয়াসে এসিআই বের করেছে ‘ফসলি’ নামক একটি অ্যাপস যার মাধ্যমে কৃষকরা জানতে পারবে আধুনিক চাষাবাদ পদ্ধতি, আবহাওয়ার খবর, ফসলের নানাবিধ রোধ ও করনীয়, কৃষি উপকরণ সংগ্রহ থেকে শুরু করে কৃষি সম্পৃক্ত নানাবিধ বিষয়। তাছাড়াও এ অ্যাপসের মাধ্যমে কৃষক স্বল্প সময়ের মধ্য জানাতে পারবে তার ফসল সম্পৃক্ত নানা সমস্যা এবং দ্রুত সময়ের মধ্য মিলবে তার কাঙ্খিত সমাধান।
এ উপলক্ষ্যে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এসিআই এ উদ্যােগে ফসলি অ্যাপস পরিচিতি ও সম্প্রসারণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৮ মার্চ) বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামের উক্ত কর্মশালা অনুষ্ঠিত হয়।
কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. হারুনর রশীদ। বিশেষ অতিথি অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ উপাচার্য অধ্যাপক মোহাম্মদ আলী এবং এসিআই ফার্টিলাইজারের মার্কেটিং ডিরেক্ট কৃষিবিদ মো. বাশির আহমেদ।
প্রধান অতিথি তাঁর বক্তব্যে কৃষির ডিজিটালাইজেশনে এসিআই এর অবদান প্রশংসনীয় উল্লেখ্য করে দক্ষিণবঙ্গে ‘ফসলি’ অ্যাপস সম্প্রসারণে এসিআইকে স্বাগত জানান।
কর্মশালায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ফসলি টিমের প্রধান মো. শামীম মুরাদ। কৃষকবান্ধব অ্যাপস ‘ফসলি’ ব্যবহারবিধি ও কৃষকের সমস্যা সমাধানে উক্ত অ্যাপসের অবদান প্রসঙ্গে তিনি বলেন, ”দেশের ১২টি জেলার ৯৬ হাজার ৭শ’ ৬৮ জন কৃষক আইডিএসএস প্রকল্পের মাধ্যমে নিয়মিতভাবে তাঁদের নিজ নিজ এলাকার জন্য প্রাসঙ্গিক তথ্য ও উপদেশ মূলক সেবা পাচ্ছেন।”
এছাড়াও তিনি উক্ত অ্যাপস সম্প্রসারণে বিশ্ববিদ্যালয়ের সকলের সহযোগিতা কামনা করেন। কর্মশালার সভাপতিত্ব করেন কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. গোলাম রব্বানী আকন্দ।

This post has already been read 1238 times!